ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

উজ্জ্বল শিকদার আর নেই

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
উজ্জ্বল শিকদার আর নেই ...

চট্টগ্রাম: প্রগতিশীল রাজনৈতিক সংগঠক উজ্জ্বল শিকদার (৪২) আর নেই। তিনি একাধারে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও যুব ইউনিয়নের নেতা ছিলেন।

খেলাঘর আন্দোলনেও সক্রিয় ছিলেন।  

রোববার (৩০ জানুয়ারি) সকালে নিজ কর্মস্থলে ‍হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান বলে জানিয়েছেন চট্টগ্রাম জেলা সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর।

উজ্জ্বল শিকদারের বাড়ি চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বৈলছড়ি গ্রামে। তিনি মা-বাবা, স্ত্রী, ৬ বছর বয়সী এক ছেলেসহ অসংখ্য স্বজন-শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

উজ্জ্বল শিকদার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহসভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছিলেন। সবশেষ তিনি চট্টগ্রাম জেলা যুব ইউনিয়ন ও কোতোয়ালি থানা সিপিবির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন। জাতীয় শিশু কিশোর সংগঠন খেলাঘর চট্টগ্রামের পদ্মকুঁড়ি আসরের সাধারণ সম্পাদক ছিলেন উজ্জ্বল। কর্মজীবনে তিনি দুস্থ স্বাস্থ্যকেন্দ্রের (ডিএসকে) ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রকল্পের চট্টগ্রামের ব্যবস্থাপক ছিলেন তিনি।

উজ্জ্বল শিকদারের মৃত্যুতে সিপিবির কেন্দ্রীয় সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা, সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর ও সহকারী সাধারণ সম্পাদক নূরুচ্ছাফা ভূঁইয়া, সিপিবি চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি কানাইলাল দাশ ও সাধারণ সম্পাদক শওকত আলী, যুব ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি হাফিজ আদনান রিয়াদ ও সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়া, দক্ষিণ জেলার সভাপতি সনত বড়ুয়া ও সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া পারু, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন ও সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, দক্ষিণ জেলার সভাপতি তৌহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক অনুপ চক্রবর্তী, খেলাঘরের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য রথীন সেন ও দেলোয়ার হোসেন মজুমদার, সদস্য রোজী সেন, চট্টগ্রাম জেলার সভাপতি ড. গনেশ রায় ও সাধারণ সম্পাদক এএসএম জাহিদ হোসেন, উদীচী চট্টগ্রামের ভারপ্রাপ্ত সভাপতি ডা. চন্দন দাশ ও সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, বোধন আবৃত্তি সংগঠনের সাধারণ সম্পাদক প্রনব চৌধুরী, সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুর বেদার পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন।

দুপুরে উজ্জ্বল শিকদারের মরদেহ নিয়ে যাওয়া হয় নগরের হাজারী লেনের সিপিবি কার্যালয়ে। সেখানে তার মরদেহ লাল পতাকায় ঢেকে শেষ শ্রদ্ধা জানানো হয়। সিপিবি, ছাত্র ইউনিয়ন, যুব ইউনিয়ন, উদীচী চট্টগ্রাম, খেলাঘর চট্টগ্রাম মহানগরসহ বিভিন্ন সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

সিপিবির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘উজ্জ্বল শিকদার আমাদের সাহসী কমরেড ছিলেন। তিনি সাহসের সঙ্গে রাজপথে লাল পতাকা হাতে নিয়ে লড়াই-সংগ্রাম করেছেন। তার মৃত্যুতে আমাদের পার্টির অপূরণীয় ক্ষতি হয়েছে। ’

সিপিবির কেন্দ্রীয় সদস্য ‍মৃণাল চৌধুরী বলেন, ‘আকস্মিকভাবে উজ্জ্বল শিকদার আমাদের কাছ থেকে বিদায় নিয়েছেন। আমরা তার মরদেহকে সামনে রেখে এই শপথ নিচ্ছি— যতক্ষণ পর্যন্ত মানবমুক্তি না হয়, মানুষের প্রতি অত্যাচার-নির্যাতন-শোষণ বন্ধ না হয়, ততদিন পর্যন্ত আমরা লড়াই-সংগ্রাম করব। ’

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।