ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে অর্থনীতি বিভাগের উদ্যোগে ওয়েবিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে অর্থনীতি বিভাগের উদ্যোগে ওয়েবিনার

চট্টগ্রাম: প্রিমিয়ার ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের উদ্যোগে ‘বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর: অর্থনৈতিক অর্জন ও অগ্রগতি’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ, প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন।  

প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. আবু তাহের।

বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক একেএম তফজল হক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল হোসাইন।  

প্রিমিয়ার ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ফারজানা ইয়াসমিন চৌধুরীর সভাপতিত্বে ওয়েবিনারে প্রধান অতিথি অধ্যাপক ড. অনুপম সেন বলেন, মোগল সম্রাট শাহজাহানের শাসনামলে বিশ্ববিখ্যাত পর্যটক বার্নিয়ার বাংলায় এসেছিলেন। তিনি দু’বার বাংলা পরিভ্রমণ করে ফরাসী রাজা চতুর্দশ লুইয়ের প্রধানমন্ত্রী কোলবার্টকে চিঠি লিখে জানিয়েছিলেন, বাংলাদেশ পৃথিবীর সবচেয়ে ধনী দেশ, সমৃদ্ধ দেশ। বস্তুত এ কারণে বিদেশিদের লোলুপ দৃষ্টি ছিল বাংলার দিকে। তারা কালের পর কাল বাংলাকে শোষণ করেছে, বাংলার সম্পদ লুণ্ঠন করেছে। ১৭৫৭ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলা দখল করার মাত্র তিন বছরের মধ্যে এদেশের ৫০০ কোটি পাউন্ডের সম্পদ ইংল্যান্ডে পাচার করে, যার কারণে ১৭৬০ দশকে ইংল্যান্ডে প্রথম শিল্পবিপ্লব সংঘটিত হয়।  

তিনি বলেন, বঙ্গবন্ধু পশ্চিম পাকিস্তানের শোষণ থেকে বাংলা ও বাংলার মানুষের অর্থনৈতিক মুক্তির জন্য ছয় দফা ঘোষণা করেছিলেন। ১৯৭১ সালের স্বাধীনতার পরে বঙ্গবন্ধু একটি যুদ্ধবিধ্বস্ত দেশ পেয়েছিলেন। তিনি ১৯৭২ সালে ১০ মাসের মধ্যে একটি সংবিধান দিয়েছিলেন। এছাড়া প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ ও তার বাস্তবায়ন শুরু করে খুবই দ্রুত এদেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করেছিলেন।

তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধুকে অনুসরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন করে চলেছেন। এই সরকার যাতে স্থায়ী হয়, তার জন্য জনগণের সহযোগিতা করা ও এগিয়ে আসা উচিত।

সভাপতি ফারজানা ইয়াসমিন চৌধুরী তার বক্তব্যে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে বর্তমান স্থিতিশীল সরকার এবং দৃঢ় নেতৃত্বের ভূমিকা তুলে ধরেন।

ওয়েবিনারে প্রিমিয়ার ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের শিক্ষক-শিক্ষারর্থী উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।