ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্দরে পণ্যবাহী গাড়ির চালক ও সহকারীদের বিক্ষোভ, সড়কে যানজট 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
বন্দরে পণ্যবাহী গাড়ির চালক ও সহকারীদের বিক্ষোভ, সড়কে যানজট  ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: বন্দরে পণ্য ও কনটেইনার পরিবহনে নিয়োজিত গাড়ির চালক ও সহকারীদের বিক্ষোভে সল্টগোলা সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। কয়েক ঘণ্টার যানজটে দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ।

সোমবার (২৫ জুলাই) বিকেলে এ যানজটের সৃষ্টি হয়। পরে বিকেল ৫টার দিকে বন্দর কর্মকর্তাদের আশ্বাসে গাড়িচালক ও সহকারীরা কাজে ফিরে যান।

প্রাইম মুভার ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি এবি সিদ্দিক বাংলানিউজকে জানান, বন্দরের অভ্যন্তরে খালি গাড়ি নিয়ে ঢোকার পর চালক ও সহকারীরা পণ্য লোড শেষে বের হতে পারবেন। এর মধ্যে কোনো চালক বের হতে পারবেন না। কিন্তু বন্দরে সকালে গাড়ি ঢোকানোর পর পণ্য লোড করে বের হতে অনেক সময় ২৪ ঘণ্টা পেরিয়ে যায়। এতক্ষণ কোনো চালক নাওয়া-খাওয়া ছেড়ে বসে থাকতে পারে না। তাই চালক ও সহকারীরা প্রতিবাদ জানিয়েছে। পরে বন্দরের পরিচালক (নিরাপত্তা) এ বিষয়ে ২৭ জুলাই সকালে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়ার আশ্বাস দিলে চালক ও সহকারীরা কাজে যোগ দেন।

তিনি বলেন, বন্দরে পণ্যবাহী গাড়ি না ঢোকায় সড়কে যানজট সৃষ্টি হয়েছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে।  

বন্দরের একজন কর্মকর্তা বাংলানিউজকে জানান, বন্দর রাষ্ট্রের কি পয়েন্ট ইনস্টলেশন (কেপিআই) এলাকা এবং আইএসপিএস কোডের কারণে বন্দরের অভ্যন্তরে সড়ক দুর্ঘটনায় জানমালের ক্ষতি কমাতে পণ্যবাহী গাড়ির চলাচলে শৃঙ্খলা আনার কাজ চলমান রয়েছে। তারই অংশ হিসেবে পণ্যবাহী গাড়ির চালক ও সহকারীর নামে ইস্যু করা পাস দিয়ে একবার ঢুকলে পণ্য লোড করে বের করে আনা পর্যন্ত বন্দরে অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে। কিছু গাড়ির চালক সহকারীর হাতে গাড়ির দায়িত্ব দিয়ে বন্দর থেকে বেরিয়ে যান। এ কারণে দুর্ঘটনায় প্রাণহানিও ঘটেছে। আবার অনেকে পণ্যের ডেলিভারির দিন আসার আগেই বন্দরের ভেতর গাড়ি ঢুকিয়ে বসে থাকেন। তাই একটা শৃঙ্খলায় আনার উদ্যোগ নিয়েছে বন্দরের নিরাপত্তা বিভাগ।  
  
বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।