ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

৫৬ হাজার টন পাথরসহ দেশে ফিরছে এমভি আবদুল্লাহ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
৫৬ হাজার টন পাথরসহ দেশে ফিরছে এমভি আবদুল্লাহ

চট্টগ্রাম: সোমালিয়ার জলদস্যুদের হাত থেকে মুক্তি পাওয়া এমভি আবদুল্লাহ জাহাজটি দুবাইয়ের মিনা সাকার বন্দর থেকে দেশের উদ্দেশ্যে রওনা হচ্ছে।  

বাংলাদেশ সময় সোমবার (২৯ এপ্রিল) মধ্যরাতে ২৩ নাবিকসহ জাহাজটি ৫৬ হাজার টন পাথর নিয়ে দুবাই ছাড়ার কথা রয়েছে।

 

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন জাহাজটির মালিক পক্ষ কেএসআরএম গ্রুপের গণমাধ্যম উপদেষ্টা মিজানুল ইসলাম।  

তিনি জানান, সব ঠিক থাকলে আগামী ১২ মে জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

 

সূত্র জানায়, শনিবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টার দিকে দুবাইয়ের আল হামরিয়া বন্দর থেকে নতুন ট্রিপের পণ্য লোড করতে ইউএইর মিনা সাকার (Mina Saqr) বন্দরে যায়।

সূত্র জানায়, মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে গত ১২ মার্চ সোমালিয়ার দস্যুরা ২৩ নাবিকসহ এমভি আবদুল্লাহ জাহাজটি জিম্মি করেছিল। দেশটির উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে ভারত মহাসাগর থেকে জাহাজটি জিম্মি করেছিল সশস্ত্র জলদস্যুরা। ১৪ এপ্রিল ভোররাতে জাহাজটি জলদস্যু মুক্ত হয়। এ সময় ৬৫ জন জলদস্যু জাহাজটি থেকে বোটে নেমে যায়। এ সময় ইউরোপীয় ইউনিয়নের দুইটি যুদ্ধ জাহাজের পাহারায় এমভি আবদুল্লাহ ঝুঁকিপূর্ণ এলাকা পার হয়। বাড়তি সতর্কতা হিসেবে তখন জাহাজের চারপাশে কাঁটাতারের বেড়া, ডেকে হাই প্রেসার ফায়ার হোস বসানো হয়, যাতে জলদস্যুরা ফের হামলা করলে উচ্চচাপে পানি ছিটানো যায়।

বাংলাদেশ সময়: ২২৪৫ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৪
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।