ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫টি প্রতিবন্ধকতা দূর করার তাগিদ ইইউ’র

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
৫টি প্রতিবন্ধকতা দূর করার তাগিদ ইইউ’র

বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে ৫টি প্রতিবন্ধকতা দূর করার তাগিদ দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। দ্রুত সময়ের মধ্যে এসব প্রতিবন্ধকতা সমাধানে বাংলাদেশের কাছে সহায়তা চাওয়া হয়েছে।

ঢাকা: বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়াতে ৫টি প্রতিবন্ধকতা দূর করার তাগিদ দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। দ্রুত সময়ের মধ্যে এসব প্রতিবন্ধকতা সমাধানে বাংলাদেশের কাছে সহায়তা চাওয়া হয়েছে।

প্রতিবন্ধকতাগুলো হলো- ব্যবসায়িক পরিবেশ ঠিক করা, ট্রান্সপারেন্সি নিশ্চিত করা, সবার জন্য সমান সুবিধা নিশ্চিত করা, কমিউনিকেশন ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি করা এবং জ্বালানি সরবরাহ নিশ্চিত- মন্ত্রণালয় ও বিভিন্ন এজেন্সির মধ্যে সমন্বয়হীনতা দূর করা।

বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যৌথ সংবাদ সম্মেলনে ইউরোপিয়ান ইউনিয়নের বাংলাদেশের রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুন এসব তথ্য তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, প্রতিবন্ধকতাগুলো দূরে এরইমধ্যে আমরা ৫টি টেকনিক্যাল কমিটি গঠন করেছি। কমিটি কিছু ত্রুটি বের করেছে, সেগুলো সমাধানে কাজ করছি। ইইউ’র সঙ্গে আমরা কোনো দূরত্ব রাখবো না। আমাদের রপ্তানির ৫৫ ভাগ আয় আসে ওই ২৮টি দেশ থেকে। আমরা সব সমস্যা দূর করবো।

তোফায়েল বলেন, বাংলাদেশে ফার্মাসিউটিক্যাল পণ্য আমদানিতে শুল্ক কমানোর দাবি জানিয়েছে ইইউ। চারটি ফার্মাসিউটিক্যাল কোম্পানি বাংলাদেশে ব্যবসা করে।  

এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশই তাদের শিল্প রক্ষায় শুল্ক আরোপ করে থাকে। আমরাও আমেরিকাতে ১৬ ভাগ শুল্ক দিয়ে ব্যবসা করে থাকি।

**দ্বিতীয় ইইউ-বাংলাদেশ বিজনেস ক্লাইমেট ডায়ালগ শুরু

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১৬
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।