ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জমে উঠেছে ফুটপাতে শীতবস্ত্র বেচাকেনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
জমে উঠেছে ফুটপাতে শীতবস্ত্র বেচাকেনা ফুটপাতে শীতবস্ত্রের পসরা নিয়ে বসেছেন বিক্রেতারা। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সারা দেশে শীত জেঁকে বসার সঙ্গে সঙ্গে রাজধানীর বিভিন্ন ফুটপাতে জমে উঠেছে শীতের পোশাক বেচাকেনা। মঙ্গলবার (৮ ডিসেম্বর) বিকেলে রাজধানীর মিরপুর, উত্তরা, এয়ারপোর্ট, খিলক্ষেত এলাকা ঘুরে দেখা গেছে রাস্তার দুই ধারে ফুটপাতে বাহারি ধরনের শীতের পোশাকের পসরা নিয়ে বসেছেন বিক্রেতারা।

মোটামুটি এক-দেড়শ থেকে ৭০০/৮০০ টাকার মধ্যে বিভিন্ন সাইজের সোয়েটার, কানটুপি, মাফলার, শাল, ট্রাউজার, কম্বলসহ বিভিন্ন শীতের পোশাক পাওয়া যাচ্ছে এসব ফুটপাতে।

বিকেলে অফিস ছুটির সময়টাতে ওইসব দোকানগুলোতে ক্রেতাদের ভিড় সবচেয়ে বেশি। স্বাস্থ্যবিধি মেনে সাধারণ মধ্যবিত্ত, নিম্নবিত্তদের পাশাপাশি করোনায় ক্ষতিগ্রস্ত অনেকে এবার শীতের পোশাক কেনাকাটায় ফুটপাতকে বেছে নিয়েছেন।

মিরপুর ১০ নম্বরে ফুটপাতে শীতের পোশাক বিক্রেতা আবুল কালাম বলেন, মৌসুমের শুরু থেকে বিক্রি মোটামুটি ভালো। এখন শীত বাড়ায় বিক্রি অনেক বেড়েছে। তিনি বলেন, করোনায় ব্যবসার অনেক ক্ষতি হয়েছে। করোনা না হলে মানুষের হাতে পয়সা আরও বেশি থাকতো আমাদেরও বিক্রি আরও বেশি হতো।

ফুটপাতের ক্রেতা শিহাব উদ্দিন বলেন, আয় কম তাই ফুটপাত থেকে কিনছি। মধ্যবিত্ত-নিম্নবিত্তদের ক্রয়সীমায় মোটামুটি সব রকম পোশাকেই ফুটপাতে পাওয়া যায়। শপিংমলগুলোতে কেনাকাটার চেয়ে ফুটপাতে কেনাকাটা সাশ্রয়ী।

তিনি বলেন, ফুটপাতে মানহীন অনেক পণ্য রয়েছে। যাচাই-বাছাই করে কিনতে হয়।

করোনায় চাকরি হারানো আবু বকর এবারই প্রথম ফুটপাতে কেনাকাটা করেন। তিনি বলেন, মানুষের দিন এক রকম যায় না। করোনা সব ওলট-পালট করে দিয়েছে। শীত ঠেকাতে কিনতেই হবে তাই মেয়ের জন্য শীতের সোয়েটার কিনলাম। এই প্রথম ফুটপাত থেকে কিনলাম।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এমইউএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।