ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্মার্ট মৎস্য চাষ ও বাজার প্রসারে ঋণ দেবে বিশ্বব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২০
স্মার্ট মৎস্য চাষ ও বাজার প্রসারে ঋণ দেবে বিশ্বব্যাংক

ঢাকা: ‘ক্লাইমেট স্মার্ট অ্যাগ্রিকালচার অ্যান্ড ম্যানেজমেন্ট’ প্রকল্পের আওতায় বাংলাদেশকে ৮৫ কোটি টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের পাশাপাশি প্রকল্পের আওতায় সরকারও ২১ কোটি ২৫ লাখ টাকা ব্যয় করবে।

চলতি সময় থেকে ২০২৫ সালের জুন পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন করবে মৎস্য অধিদপ্তর। প্রকল্পের আওতায় বিল নার্সারি স্থাপন, বিল নার্সারি স্থাপনের জন্য পুকুর/জলাশয় পুনঃখনন, মৎস্য অভয়াশ্রম স্থাপনের জন্য জলাশয় পুনঃখনন করা হবে।

মৎস্য অভয়াশ্রম স্থাপন, জেলেদের মৎস্যবান্ধব ফিশিং নেট সরবরাহ, বিভিন্ন ধরনের প্রযুক্তির প্রদর্শনী খামার স্থাপন, ২৯টি শুঁটকি প্রদর্শনী, সাপ্লাই চেইন উন্নয়নের জন্য বরফ সুবিধাসহ ইনস্যুলেটেড ভ্যান সরবরাহ করা হবে। এছাড়াও মৎস্য ও মৎস্যজাত পণ্যের ভ্যালু চেইন উন্নয়নে ১৪টি মিনি প্রসেসিং ইউনিট নির্মাণ ও ফিস প্রসেসিং যন্ত্রপাতি সরবরাহ করা হবে।

মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ও পরিচালক (অভ্যন্তরীণ মৎস্য) মো. সিরাজুর রহমান বাংলানিউজকে বলেন, ক্লাইমেট স্মার্ট মৎস্য চাষ ও বাজার নেটওয়ার্ক প্রসারে এগিয়ে আসছে বিশ্বব্যাংক। প্রকল্পের আওতায় ৮৫ কোটি টাকা ঋণ দেবে সংস্থাটি। প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়নের ফলে মাছ উৎপাদন, বাজারজাতকরণ ও ব্যবস্থাপনায় নতুন মাত্রা যোগ হবে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ডিসেম্বর ১২,২০২০
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।