ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রমজানের ৬ নিত্যপণ্যের মজুত পর্যাপ্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
রমজানের ৬ নিত্যপণ্যের মজুত পর্যাপ্ত

ঢাকা: রমজানের অতি আবশ্যক ৬ নিত্যপণ্যের মজুদ পর্যাপ্ত রয়েছে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় মন্ত্রিসভাকে আশ্বস্ত করেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

মঙ্গলবার (৯ মার্চ) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলনকক্ষে কেবিনেট বৈঠক শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সামনে রমজান সেজন্য কতগুলো বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রমজানের অতি আবশ্যক (যেমন ভোজ্যতেল, চিনি, ছোলা, মুসুর ডাল, খেঁজুর, পেঁয়াজ ও আদা) পণ্যের বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠকে বিশেষ করে মন্ত্রিপরিষদকে এসব পণ্যের পর্যাপ্ত মজুদ আছে বলে আশ্বস্ত করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এছাড়া টিসিবি যেসব পণ্য আমদানি করছে সেটা রোজার আগেই দেশে আসবে। তবে, রমজানের অতি আবশ্যক ছয় নিত্যপ্রয়োজনীয় পণ্য পর্যাপ্ত রয়েছে, কোনো অসুবিধা হবে না।

এ পণ্যগুলোর দাম বাড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন, আশা করা যাচ্ছে সরবরাহে কোনো ঘাটতি হবে না। আর দাম বাড়ার বিষয়টা অনেকটা নির্ভর করে বাজারের ওপরে। এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় পরবর্তিতে আপনাদের বিস্তারিত জানাবে।

গত ৭ মার্চ এক সংবাদসম্মেলনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন, রমজানে আমাদের বাজারে যাতে সমস্যায় পড়তে না হয় সেজন্য প্রস্তুতি রয়েছে। আমরা টিসিবির মাধ্যমে ২৫ হাজার মেট্রিক টন ভোজ্যতেল আমদানি করতে যাচ্ছি। যাতে করে নিম্ন আয়ের মানুষের কাছে সহজে পৌঁছানো যেতে পারে। সবরকম ব্যবস্থাই আমরা নিয়েছি। তবে নিজেদের স্বয়ংসম্পূর্ণ হওয়াটাই জরুরি অনেক খানি।

তিনি বলেন, পেঁয়াজ আমাদের দেশে ৭৫ শতাংশ উৎপাদন হয়। বাকি ২৫ শতাংশ আমদানি করতে হয়। এটা যদি কোনো রকমে ৯০ শতাংশে যেতে পারতাম তাহলে কমে যেতো। তবে আমাদের পেঁয়াজের জন্য ভারতের ওপর পুরোপুরি নির্ভর করাটা ঠিক হবে না। কারণ ওদের দেশেও পেঁয়াজ নিয়ে মাঝে মাঝে সমস্যায় পড়তে হচ্ছে। যারজন্য আমাদের বিকল্প বাজার থেকে ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
জিসিজি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।