ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

লকডাউন আতঙ্কে সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, জুন ২৭, ২০২১
লকডাউন আতঙ্কে সূচকের বড় পতনেও বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ জুন) সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক কমলেও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে, কঠোর লকডাউনে পুঁজিবাজার বন্ধ থাকবে এমন আতঙ্কে সূচকের বড় পতন হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন, কঠোর লকডাউনে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সঙ্গে পুঁজিবাজারও বন্ধ থাকবে এমন আতঙ্কে শেয়ারের বিক্রি চাপ বাড়ায় সূচকের পতন হয়েছে বলে মনে করছেন তারা।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, কঠোর লকডাউনের ঘোষণায় বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আতঙ্ক দেখা দিয়েছে। তারা মনে করছেন, ১ জুলাই থেকে ব্যাংকের পাশাপাশি পুঁজিবাজার বন্ধ থাকলে নিজ প্রয়োজনে টাকা তুলতে পারবেন না। একারণেই সূচকের পতন বলে মনে করছেন তিনি। তবে বিএসইসির চেয়ারম্যান আগেই ঘোষণা দিয়েছেন ব্যাংক খোলা থাকলে পুঁজিবাজারও খোলা থাকবে সুতরাং আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০০ পয়েন্ট কমে ৫ হাজার ৯৯২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৭ ও ২১৬৮ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৭৪০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৪৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৫৯৭ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানি কমেছে ৩০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, ডাচবাংলা ব্যাংক, মালেক স্পিনিং, কাট্টালি টেক্সটাইল, ম্যাকসন স্পিনিং, অরগান ডেনিম, কুইন সাউথ, ডিএসএসএল, মতিন স্পিনিং ও লংকাবাংলা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ২৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৮ কোটি ৭২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, জুন ২৭, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।