ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কোরবানির পশু পরিবহনে বিশেষ ট্রেন, প্রতি কিমি ভাড়া ২০ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, জুন ২৭, ২০২১
কোরবানির পশু পরিবহনে বিশেষ ট্রেন, প্রতি কিমি ভাড়া ২০ টাকা

ঢাকা: কোরবানির পশুর নিরাপদ পরিবহন ও করোনা সংকট সামনে রেখে দেশব্যাপী চাহিদা অনুযায়ী বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে রেলপথ মন্ত্রণালয়। খামারিদের তালিকা প্রস্তুতকরণের মাধ্যমে সিডিউল প্রস্তুত করা হবে।

নির্বিঘ্ন পশু পরিবহন নিশ্চিত করতে ও চাঁদাবাজি রোধে এ ব্যবস্থা নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এর আগে কোরবানির পশু রেলপথে পরিবহনের জন্য ২১ জুন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় রেলপথ মন্ত্রণালয়কে চিঠি দেয়। এর পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য রেলপথ মন্ত্রণালয় বাংলাদেশ রেলওয়েকে গত ২৪ জুন চিঠি দেয়।

এর আগে শুধু জামালপুর থেকে ঢাকাগামী দু’টি বিশেষ ট্রেন চালু ছিল ঈদে পশু পরিবহনের জন্য। এবার করোনা সংকটে লকডাউনের মধ্যেও যাতে সারাদেশে গরু সরবরাহ নিশ্চিত করা যায় সেই লক্ষ্যে সারাদেশে চাহিদা অনুযায়ী গরু পরিবহনে বিশেষ ট্রেন চালু করা হবে।  

যেমন কুষ্টিয়া থেকে যদি একটা গরু ঢাকায় পরিবহন করা হয় তবে সেক্ষেত্রে কিলোমিটার প্রতি ২০ টাকা হারে ভাড়া দিতে হবে গরুর মালিককে।  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, লকডাউনেও যাতে গরু পরিবহনে কোনো সমস্যা না হয় সেজন্য চাহিদা অনুযায়ী বিশেষ ট্রেন ব্যবস্থা করা হবে। ঈদের আগ মুহূর্তে এই সেবা চালু হবে খামারিদের চাহিদা অনুযায়ী। আমরা রেলপথে সারা দেশে চাহিদা মতো বিশেষ ট্রেন চালু করবো।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুন ২৭, ২০২১
এমআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।