ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কিস্তির ২০ শতাংশ পরিশোধ করলে ঋণ খেলাপি হবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, জুন ২৭, ২০২১
কিস্তির ২০ শতাংশ পরিশোধ করলে ঋণ খেলাপি হবে না

ঢাকা: ঋণের মোট কিস্তির ২০ শতাংশ চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে পরিশোধ করলে খেলাপি করা যাবে না জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। কিস্তির বাকি টাকা সর্বশেষ কিস্তির সঙ্গে পরিশোধ করতে হবে।

রোববার (২৭ জুন) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলা এবং একই সঙ্গে ব্যাংকিং খাতে ঋণ প্রবাহের গতিধারা ধীরে ধীরে স্বাভাবিক করার লক্ষ্যে অশ্রেণিকৃত হিসেবে প্রদর্শিত চলমান, তলবী এবং মেয়াদী প্রকৃতির ঋণ/বিনিয়োগ পরিশোধ/সমন্বয়ের ক্ষেত্রে চলতি বছরের মার্চ পর্যন্ত প্রদেয় কিস্তি ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি বছরের ৩০ জুনের মধ্যে পরিশোধ/সমন্বয় করা হলে উক্ত সময়ে ঋণ/বিনিয়োগসমূহ বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। বর্তমানে করোনার সংক্রমণ পুনরায় বৃদ্ধি পাওয়ায় চলমান অর্থনৈতিক কার্যক্রমের গতিশীলতা বজায় রাখা এবং বেসরকারি খাতে ঋণ/বিনিয়োগ প্রবাহের গতিধারা স্বাভাবিক রাখার মাধ্যমে কাংঙ্ক্ষিত বিনিয়োগ ও কর্মসংস্থান সমুন্নত রাখার লক্ষ্যে প্রদত্ত সুবিধার আওতায় ঋণ/বিনিয়োগ পরিশোধের ক্ষেত্রে চলতি বছরের জুন পর্যন্ত প্রদেয় কিস্তিসমূহের মোট পরিমাণের ন্যূনতম ২০ শতাংশ ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে পরিশোধ করা হলে উক্ত সময়ে ঋণ/বিনিয়োগসমূহ বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। এক্ষেত্রে জুন পর্যন্ত প্রদেয় কিস্তির অবশিষ্টাংশ সংশ্লিষ্ট সার্কুলারের নির্দেশনা অনুযায়ী সর্বশেষ কিস্তির সঙ্গে প্রদেয় হবে। এছাড়া অন্যান্য কিস্তি যথাসময়ে পরিশোধ করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ২৭, ২০২১
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।