ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

করোনায় দেশে নতুন দরিদ্র আড়াই কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, জুন ২৯, ২০২১
করোনায় দেশে নতুন দরিদ্র আড়াই কোটি ফাইল ফটো

ঢাকা: মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) আঘাতে দেশে নতুন করে ২ কোটি ৪৫ লাখ মানুষ দরিদ্র হয়েছে। ২০২১ সালের মার্চ পর্যন্ত নতুন দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা হয়েছে ১৪ দশমিক ৭৫ শতাংশ।

যা আগের বছর ২০২০ সালের জুন পর্যন্ত ছিল ২১ দশমিক ২৪ শতাংশ।

মঙ্গলবার (২৯ জুন) প্রকাশিত বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) ও ব্র্যাক ইনস্টিটিউট অব গর্ভন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) জরিপে এসব কথা বলা হয়েছে।

জরিপে যাদের কথা বলা হয়েছে তারা দারিদ্রসীমার ওপরে বসবাস করে কিন্তু যেকোনো অভিঘাতে দারিদ্রসীমার নিচে চলে যেতে পারে, তাদেরই নতুন দরিদ্র হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, মহামারি শুরু হওয়ার পরে দেশের র্অথনীতিতে কোভিড-১৯ এর প্রভাব পড়েছে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষের ওপর প্রভাবটা অনেক বেশি।

অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান বলেন, শুধু দেশের নয়, আঞ্চলিক ও বৈশ্বিক বাস্তবতার দিকে নতুন করে নজর দিলে অনুধাবন করে অর্থমন্ত্রী এক সময় নতুন দরিদ্রদের কথা স্বীকার করবেন।

অনুষ্ঠানে কোভিড-১৯ এ জীবিকার সংকট, সামাজিক সংহতির প্রতিবন্ধকতা ও প্রশমনের উপায় শীর্ষক এই গবেষণার ফলাফল তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, জুন ২৯, ২০২১
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।