ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চামড়া সংগ্রহের অপেক্ষায় সাভারের ১৩৯ ট্যানারি  

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
চামড়া সংগ্রহের অপেক্ষায় সাভারের ১৩৯ ট্যানারি  

সাভার (ঢাকা): সাভারের ট্যানারিগুলোর মালিকরা নিজ নিজ প্রতিষ্ঠানে চামড়া সংরক্ষণের জন্য লবণসহ মজুদ রেখেছেন সব ধরনের ক্যামিক্যাল। আর বাড়তি নিরাপত্তাসহ সব ধরনের সুবিধা দিতে প্রস্তুত চামড়া শিল্প নগরী (বিসিক)।

এবার এক কোটি দশ লাখ পিচ চামড়া সংরক্ষণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে চামড়া সংগ্রহ করতে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন মালিকরা।

জানা গেছে, প্রাথমিক পর্যায়ে চামড়া সংরক্ষণের জন্য ট্যানারিগুলোতে বাড়তি কর্মী নিয়োগের প্রক্রিয়াও সম্পন্ন করা হয়েছে। নতুন চামড়া তোলার জন্য ট্যানারির প্রতিটি ফ্লোরই খালি করে রাখা হয়েছে। পরিষ্কার করা হয়েছে চারপাশ।  

চামড়া শিল্প নগরীর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ১৬২ টি ট্যানারির মধ্যে ১৩৯ টি প্রস্তুতি রয়েছে। নিরবিচ্ছিন্ন গ্যাস-বিদ্যুৎ সরবরাহসহ সব সুবিধা দিতে এরই মধ্যে কাজ শেষ করা হয়েছে। ড্রেন সংস্কার আর ট্রাকের বিশৃঙ্খলা এড়াতে এবার নেওয়া হয়েছে বেশ কিছু পদক্ষেপ।  

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাখাওয়াত উল্ল্যাহ বলেন, গত বছর থেকে লক্ষ্যমাত্রা এবার ৫ থেকে ৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এবার চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক কোটি দশ লাখ। চামড়া কেনার পরপরই যেন লবন দিয়ে সংরক্ষণ করা হয়। যত দ্রত সম্ভব চামড়াগুলো সকল প্রক্রিয়া সম্পন্ন করে ট্যানারিতে পৌঁছানোর ব্যবস্থা করতে হবে। আমরা প্রস্তুত রয়েছি চামড়া সংগ্রহের জন্য।  

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, জুলাই ০৯, ২০২২
এসএফ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।