ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টেকসই উন্নয়নে প্রযুক্তিগত উদ্ভাবন অপরিহার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
টেকসই উন্নয়নে প্রযুক্তিগত উদ্ভাবন অপরিহার্য

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেছেন, বাংলাদেশে শিল্পায়নের পরবর্তী স্তরে টেকসই উন্নয়ন, প্রতিযোগিতা এবং উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টি—প্রতিটি ক্ষেত্রেই প্রযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি বলেন, প্রযুক্তিগত উদ্ভাবনগুলো কেবলমাত্র যে প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর জন্য প্রয়োজন তা নয়, বরং ব্যবসাকে টেকসই করার জন্যও প্রযুক্তিগত উদ্ভাবনগুলোর প্রয়োজন রয়েছে।

সোমবার (২১ নভেম্বর) ঢাকায় ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম আয়োজিত লিডারশিপ সামিটের এক অধিবেশনে এসব কথা বলেন ফারুক হাসান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো এনামুর রহমান এমপি। এছাড়াও উপস্থিত ছিলেন ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরামের চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম।

বিজিএমইএ সভাপতি বলেন, সাসটেইনেবিলিটি এবং ডিজিটাইজেশন পরস্পরের সঙ্গে সম্পর্কিত এবং একে অপরের পরিপূরক। সম্পদ সাশ্রয়ী, পরিবেশবান্ধব এবং দীর্ঘ মেয়াদে ব্যয়ের দিক থেকে প্রতিযোগিতামূলক থাকার জন্য আধুনিক সাপ্লাই চেইন ব্যবস্থাপনা একটি বড় পন্থা। প্রযুক্তির ব্যবহার ছাড়া পানি, শক্তি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা যাবে না। তাই, সাপ্লাই চেইনে চতুর্থ প্রজন্মের প্রযুক্তি ব্যবহারকে অনুপ্রাণিত করতে হবে।

বিজিএমইএ সভাপতি বলেন, আমরা বলছি অটোমেশন গুরুত্বপূর্ণ, একইসাথে আমরা চাকরি এবং জীবিকা নিয়ে সমানভাবে উদ্বিগ্ন। যদি দক্ষতা এবং প্রতিযোগী সক্ষমতা বাড়ানো যায়, তবে এটি অবশ্যই আরও ব্যবসা তৈরি করবে, যার জন্য শ্রম-নিবিড় উৎপাদনে আরও কর্মসংস্থানের প্রয়োজন হবে।

জাইকা বাংলাদেশ-এর প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে; কইচা বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর ইয়াং আহ দোহ; টেকনোহেভেন-এর প্রতিষ্ঠাতা ও সিইও হাবিবুল্লাহ এন করিম; এসবিকে ভেঞ্চারসের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, দক্ষিণ আফ্রিকার লার্জ এশিয়া অ্যান্ড ব্রিকসের রাষ্ট্রদূত অনিল সুকলাল এবং নোকুথুলা নক্কি এনডলোউ, ব্যবস্থাপনা পরিচালক, প্রজেক্টাইজড ম্যানেজমেন্ট প্যানেলিস্ট হিসেবে অধিবেশনে বক্তব্য রাখেন। অধিবেশন সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডক্টর সৈয়দ ফারহাত আনোয়ার।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।