ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি ভর্তি: দ্বিতীয় দিনে চার শিফটে চলছে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, মে ৩০, ২০২৩
রাবি ভর্তি: দ্বিতীয় দিনে চার শিফটে চলছে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে আজ ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।  

মঙ্গলবার (৩০ মে) সকাল ৯টা থেকে এই ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বেলা ১১টা থেকে ১২টা গ্রুপ-২, দুপুর ১টা থেকে ২টা গ্রুপ-৩ ও বেলা সাড়ে ৩ থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত গ্রুপ-৪ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এমসিকিউ পদ্ধতিতে এক ঘণ্টাব্যাপী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এই ইউনিটে গ্রুপ-১ এ ১৮ হাজার ১৭ জন, গ্রুপ-২,৩ ও ৪ এ ১৮ হাজার ১৬ জন করে মোট ৭২ হাজার ৬৫ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন। সেই হিসেবে ‘এ’ ইউনিটে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৭ ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী। মোট ১০০ নম্বরের এক ঘণ্টার এই পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকছে। আর উত্তরপত্রে প্রতি ৪টি ভুলের জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থীর ১ নম্বর কাটা যাবে।

এদিক পরীক্ষা উপলক্ষে মঙ্গলবার সকাল ৮টা থেকেই ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবকরা নির্ধারিত কেন্দ্রের সামনে আসতে শুরু করেন। পরে সকাল সাড়ে ৮টায় পরীক্ষাকেন্দ্র খুলে দেওয়া হয়। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় পরীক্ষার্থীদের মুঠোফোন, ক্যালকুলেটরসহ মেমোরিযুক্ত অন্য কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে যেতে দেওয়া হয়নি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২৬টি অ্যাকাডেমিক ভবনে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

রাবি ভর্তি-পরীক্ষায় অংশগ্রহণে এবারও দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রায় দুই লাখ পরীক্ষার্থী রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এসেছেন। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি-পরীক্ষা ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটের মাধ্যমে সম্পন্ন করা হচ্ছে। এ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট অন্তর্ভুক্ত আছে।  

‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট। এছাড়া ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূবিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত রয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ মোট আসন সংখ্যা ৪ হাজার ৪৮৭টি। মোট আসন বিপরীতে ১ লাখ ৭৬ হাজার ৩০০টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। আর সেই হিসেবে একটি আসনের জন্য ৪৫ জন শিক্ষার্থী লড়াই করছেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, এবারের ভর্তি পরীক্ষায় জালিয়াতি চক্র ঠেকাতে তারা সর্বাত্মক সতর্ক রয়েছেন। এছাড়াও ক্যাম্পাসে ভর্তি পরীক্ষা চলাকালীন যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে আইন-শৃঙ্খলাবাহিনী তৎপর রয়েছে। পুলিশ, গোয়েন্দা, বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্যান্য বাহিনীর সদস্যরাও নিরাপত্তার দায়িত্ব পালন করছেন। তবে প্রথম দিন থেকে আজ পর্যন্ত সুষ্ঠু পরিবেশেই মোট চার শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বুধবার (৩১ মে) ‘বি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা) পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শেষ হবে। এবার ‘বি’ ইউনিটে ৩০ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার সুযোগ পাবেন।  

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এসএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।