ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ইডেন কলেজের গেট বন্ধ করে সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুন ৪, ২০২৩
ইডেন কলেজের গেট বন্ধ করে সাত কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়: সাত দফা দাবিতে রাজধানীর ইডেন কলেজের গেট বন্ধ করে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৪ জুন) সকাল সাড়ে ১০টার দিকে মিছিল বের করে তারা।

নীলক্ষেত ও ঢাকা কলেজ ঘুরে মিছিলটি ইডেন কলেজের সামনে জড়ো হয়। এ সময় তারা সাত কলেজের সমন্বয়ক ইডেন কলেজের অধ্যক্ষ সুপ্রিয়া ভট্টাচার্যের কাছে তাদের বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা চেয়ে গেট বন্ধ করে দেন। পরে দুপুরের দিকে শিক্ষার্থীদের প্রতিনিধি দল অধ্যক্ষের সঙ্গে বৈঠকের পর গেট খুলে দেয়।

আন্দোলনকারীদের প্রতিনিধি তছলিম চৌধুরী বাংলানিউজকে বলেন, সাত কলেজের সাত দফা দাবি নিয়ে আমরা বারবার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি, তারা আমাদের মিথ্যা আশ্বাস দিয়ে আসছে। মিটিং এর কথা বলে আমাদের হয়রানি করছেন, যার প্রতিবাদে আজকের বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়। সাত কলেজ সমন্বয়ক সুপ্রিয়া ভট্টাচার্য ম্যাম আমাদের তিনজন ছাত্র প্রতিনিধি নিয়ে সোমবার (৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় প্রো-ভিসি ড. মাকসুদ কামাল স্যারের সঙ্গে আলোচনা করবেন। কাল যদি আমাদের সাত দফা দাবি না মানা হয় তবে আমরা কঠোর কর্মসূচির ডাক দেবো ও রাজপথে আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করবো।

তাদের দাবিগুলো হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করা এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করা; যেসব শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স ও টেস্ট পরীক্ষা পর্যন্ত অংশগ্রহণ করার পর জানতে পেরেছে নন-প্রমোটেড তাদের মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া;
বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এ সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দেওয়া এবং সর্বোচ্চ তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা; সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে বা কারা? কোথায় তাদের সমস্যাগুলো উপস্থাপন করবে তা ঠিক করে দেওয়া; একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করা; শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা; সব বিষয়ে পাস করার পরেও একজন শিক্ষার্থী সিজিপিএ শর্তের জন্য নন প্রমোটেড হচ্ছেন। সিজিপিএ শর্ত শিথিল করা।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।