ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

পূর্ণাঙ্গ সিলেবাসে জাবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, জুন ১২, ২০২৩
পূর্ণাঙ্গ সিলেবাসে জাবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) জীববিজ্ঞান অনুষদভুক্ত  ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাস অনুযায়ী হবে।

সোমবার (১২ জুন) বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. নুহু আলম এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, যেহেতু আমরা ভর্তি পরীক্ষা এইচএসসি পাঠ্য বই অনুযায়ী নিয়ে থাকি, সেক্ষেত্রে আমরা চাই না শিক্ষার্থীদের পড়াশোনার কোনো ঘাটতি থাকুক। আমাদের ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসেই হবে।  

তবে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদভুক্ত ‘এ’ ইউনিট ও কলা ও মানবিকী অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে।

গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ভর্তিচ্ছুরা উচ্চ মাধ্যমিকে যে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিয়েছেন, সেই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা পর্ষদ।

কলা মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বাংলানিউজকে বলেন, কলা ও মানবিকী অনুষদের প্রশ্নপত্রে প্যাটার্ন কিছুটা ভিন্ন। প্রশ্নে সাধারণ জ্ঞান বিষয়ক প্রশ্ন বেশি থাকে। আর পাঠ্যবই থেকেও কিছু প্রশ্ন থাকে। এ বছর কলা ও মানবিকী অনুষদের ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

আগামী ১৮ জুন থেকে ২২ জুনের মধ্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চারুকলা বিভাগের (সি-১ ইউনিট) ব্যবহারিক পরীক্ষা ২৫ ও ২৬ জুন অনুষ্ঠিত হবে। এবারের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বে প্রায় ১৩৬ জন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, জুন ১২, ২০২৩ 
আরএইচ​​​

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।