ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুটি নতুন ট্রাস্ট ফান্ড গঠন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুটি নতুন ট্রাস্ট ফান্ড গঠন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘আয়েশা-আমিরুল ট্রাস্ট ফান্ড’ ও ‘শহীদ শরাফত মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড’ শীর্ষক পৃথক দু'টি ট্রাস্ট ফান্ড গঠন করা হয়েছে।

সোমবার (১৯ জুন) উপাচার্যের দপ্তরে পৃথক দু'টি চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ বিভিন্ন বিভাগের চেয়ারপারসন এবং দাতা পরিবারের সদস্যরা।

অনুষ্ঠানে আয়েশা-আমিরুল ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী রওশন আক্তার ১০ লাখ টাকার একটি চেক ও শহীদ শরাফত মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে শহীদ শরাফত আলী এবং মোহাম্মদ শহীদুল্লাহর ভাই মো. আবু তাহের ১৫ লাখ টাকার একটি চেক ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদের কাছে হস্তান্তর করেন।

 আয়েশা-আমিরুল ট্রাস্ট ফান্ড এর আয় থেকে প্রতিবছর জীববিজ্ঞান অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের কয়েকজন অস্বচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। এছাড়া শহীদ শরাফত-মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড এর আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগ, ফলিত গণিত বিভাগ ও পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের কয়েকজন অসচ্ছল শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের সাবেক শিক্ষার্থী ও অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব কাজী রওশন আক্তার তার বাবা-মার স্মৃতি রক্ষার্থে আয়েশা-আমিরুল ট্রাস্ট ফান্ড গঠন করেন। এছাড়া শহীদ শরাফত-মোহাম্মদ শহীদুল্লাহ ট্রাস্ট ফান্ড প্রতিষ্ঠার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটের সাবেক শিক্ষক যুক্তরাষ্ট্র প্রবাসী ড. মোহাম্মদ শহীদুল্লাহ অর্থ দিয়েছেন। ড. মোহাম্মদ শহীদুল্লাহর বড় ভাই ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের সাবেক শিক্ষক শহীদ শরাফত আলী ১৯৭১ সালের ২৫ মার্চ বর্বর পাকিস্তানি সেনাবাহিনীর গুলিতে নিহত হন।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।