ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ব্যক্তি পর্যায়ে উৎকর্ষ অর্জনের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
ব্যক্তি পর্যায়ে উৎকর্ষ অর্জনের আহ্বান ইউজিসি চেয়ারম্যানের

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তি উজ্জ্বল করতে ব্যক্তি পর্যায়ে কর্মে ও ব্যবহারে উৎকর্ষ অর্জন করতে হবে।  

বুধবার (১৩ সেপ্টেম্বর) কমিশনের ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে শুদ্ধাচার সংক্রান্ত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

ইউজিসি অডিটরিয়ামে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। ইউজিসি সচিব ড. ফেরেদৌস জামান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।  

মুহাম্মদ আলমগীর বলেন, কর্মকর্তা-কর্মচারীদের সেবা দানের মানসিকতা নিয়ে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। সরকার বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিয়েছে। দেশ ও প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে হলে ব্যক্তি পর্যায় থেকেই পরিবর্তন আনতে হবে। এজন্য মানসিকতায় পরিবর্তন আনতে হবে সবার আগে। নিজ নিজ কাজ ঠিকভাবে করতে হবে। কোনো কাজকেই ছোট করে দেখা যাবে না।  

প্রতিষ্ঠানকে মন থেকে ধারণ করতে হবে। তাহলেই ব্যক্তির দক্ষতা বৃদ্ধি পাবে, দাপ্তরিক কাজে পরিবর্তন আসবে। সকলের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে লক্ষ্য অর্জন করা সম্ভব হবে বলেও উল্লেখ করেন তিনি।  

তিনি আরও বলেন, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে শিক্ষা, গবেষণা ও মুক্তচিন্তা চর্চার কেন্দ্র হিসেবে গড়ে তুলতে ১৯৭৩ সালে রাষ্ট্রপতির আদেশে বিশ্ববিদ্যালয়গুলোকে স্বায়ত্তশাসন প্রদান এবং বিশ্ববিদ্যালয়গুলোর দেখভাল করার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইউজিসি প্রতিষ্ঠা করেন। কমিশনের সুনাম ক্ষুণ্ন হয় এমন সব কাজ থেকে বিরত থাকতে হবে।  

বিশ্ববিদ্যালয়সমূহকে সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আহ্বান জানান মুহাম্মদ আলমগীর।

কমিশনের উপসচিব ও জাতীয় শুদ্ধাচার কৌশলের ফোকাল পয়েন্ট মো. আসাদুজ্জামানের উপস্থাপনায় অনুষ্ঠানে রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ। প্রশিক্ষণে ইউজিসির ৯৬ জন কর্মচারী অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
এমআইএইচ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।