ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শিক্ষা

বেরোবিতে আবু সাঈদের গায়েবানা জানাজা শেষে বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
বেরোবিতে আবু সাঈদের গায়েবানা জানাজা শেষে বিক্ষোভ

নীলফামারী: রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শিক্ষার্থী ও কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক আবু সাঈদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।   বুধবার (১৭ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে এ জানাজা অনুষ্ঠিত হয়।

এতে শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ অংশ নেন।

নিহত আবু সাঈদ বেরোবির ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বামনপুর গ্রামে।

জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত প্রধান ফটকের নাম ‘শহীদ আবু সাঈদ’ গেট নামকরণ করেন আন্দোলনকারীরা। পরে পার্কের মোড় এলাকাকে ‘শহীদ আবু সাঈদ’ চত্বর নামকরণের ঘোষণা দেওয়া হয়। এরপর প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল নিয়ে আন্দোলনকারীরা বেরোবির দ্বিতীয় গেটে যান যেখানে আবু সাঈদ পুলিশের গুলিতে নিহত হন। সেখানে অবস্থান করে নানা স্লোগান দিতে থাকেন তারা। একপর্যায়ে বিশ্ববিদ্যালয়ের গেট খুলে বিক্ষোভ মিছিল নিয়ে ভেতরে প্রবেশ করেন।

এ সময় আন্দোলনকারীরা বলেন, ‘আবু সাঈদের হত্যাকারী পুলিশের বিচার চাই। তার হত্যার বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন থামবে না। পুলিশের সামনে আবু সাঈদ ২০ হাত দূরে একাই দাঁড়িয়ে ছিলেন। তাকে পুলিশ ইচ্ছে করলে ধরতে পারত, লাঠিপেটা করে অজ্ঞান করতে পারত। কিন্তু পুলিশ তা না করে আবু সাঈদ যখন বুক পেতে দিল, বাংলা সিনেমার ভিলেনের মতো তাকে গুলি করা হলো। ’

তারা আরও বলেন, ‘তাকে মাথায় গুলি করা হয়েছে, বুকে গুলি করা হয়েছে। সবাইকে রাজপথে নামার আহ্বান জানাচ্ছি। যেকোনো পরিস্থিতি মোকাবিলা করার জন্য প্রস্তুত আছি আমরা। ’ এ সময় শিক্ষার্থীরা অভিযোগ করেন, পুলিশ রাতেই আবু সাঈদের লাশ দাফন করার চেষ্টা করছিল।

এর আগে সকালে জেলার পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বামনপুর গ্রামের বাড়িতে আবু সাঈদের লাশ দাফন করে হয়। সেখানে তার জানাজায় মানুষের ঢল নামে।

মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাত ২টার দিকে তার মরদেহ গ্রামের বাড়িতে পৌঁছায়। এ সময় হাজারো মানুষ আবু সাঈদের লাশ দেখার জন্য তার বাড়িতে অপেক্ষায় ছিলেন। মরদেহ গ্রামে পৌঁছালে সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়।

এদিকে বেরোবিতে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বুধবার দুপুরে মধ্যে হল ছাড়ার নির্দেশ দিলে সকাল থেকে হলে থাকা শিক্ষার্থীরা ক্যাম্পাস ত্যাগ করতে থাকেন।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।