ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

জবির ‘এ’ ইউনিটের সিটপ্ল্যান প্রকাশ, প্রতি আসনে ৭৮ জন!

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
জবির ‘এ’ ইউনিটের সিটপ্ল্যান প্রকাশ, প্রতি আসনে ৭৮ জন!

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিট অর্থাৎ বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষার সিটপ্ল্যান (আসনবিন্যাস) প্রকাশ করা হয়েছে।

 

আগামী শুক্রবার (২১ অক্টোবর) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়সহ মোট ৩১টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এটা জানানো হয়, এবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভূক্ত) ৮২৫টি আসনের (বিজ্ঞান-৭৯৭ ও  অন্যান্য-২৮) বিপরীতে ৬৪,৩০৬ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৭৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে।

এদিকে রোল নম্বর ১০০০০১ থেকে ১০২০০০ পর্যন্ত মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, ১০২০০১ থেকে ১০৪৬০০ পর্যন্ত মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ, ১০৪৬০১ থেকে ১০৬৫০০ পর্যন্ত ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুল, ১০৬৫০১ থেকে ১০৮৬০০ পর্যন্ত আইডিয়াল কলেজ, ১০৮৬০১ থেকে ১১১১০০ পর্যন্ত ঢাকা সিটি কলেজ, ১১১১০১ থেকে ১১২৯০০ পর্যন্ত গভ. ল্যাবরেটরি হাইস্কুল, ১১২৯০১ থেকে ১১৪৭০০ পর্যন্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজ, ১১৪৭০১ থেকে ১১৬৫০০ পর্যন্ত অগ্রণী স্কুল অ্যান্ড কলেজ, ১১৬৫০১ থেকে ১১৭৯০০ পর্যন্ত আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ, ১১৭৯০১ থেকে ১১৯৯০০ পর্যন্ত লালবাগ মডেল স্কুল এন্ড কলেজ, ১১৯৯০১ থেকে ১২০৯০০ পর্যন্ত নীলক্ষেত হাই স্কুল, ১২০৯০১ থেকে ১২২৬০০ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, ১২২৬০১ থেকে ১২৪১০০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ১২৪১০১ থেকে ১২৫৬০০ পর্যন্ত ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, ১২৫৬০১ থেকে ১২৮৮০০ পর্যন্ত বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ, ১২৮৮০১ থেকে ১৩১০০০ পর্যন্ত শেখ বোরহানুদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজ, ১৩১০০১ থেকে ১৩৩০০০ পর্যন্ত সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, ১৩৩০০১ থেকে ১৩৬৪০০ পর্যন্ত উইলস্ লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, ১৩৬৪০১ থেকে ১৩৮০০০ পর্যন্ত সেগুন বাগিচা হাই স্কুল, ১৩৮০০১ থেকে ১৩৯৯০০ পর্যন্ত মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ১৩৯৯০১ থেকে ১৪১২০০ পর্যন্ত মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ১৪১২০১ থেকে ১৪৩২০০ পর্যন্ত সেন্ট্রাল উইমেনস কলেজ, ১৪৩২০১ থেকে ১৪৪৬৮৪ পর্যন্ত ফজলুল হক মহিলা কলেজ, ১৪৪৬৮৫ থেকে ১৪৭৯৮৪ পর্যন্ত সরকারি তিতুমীর কলেজ, ১৪৭৯৮৫ থেকে ১৪৮৭৮৪ পর্যন্ত ঢাকা সেন্ট্রাল গার্লস হাই স্কুল, ১৪৮৭৮৫ থেকে ১৪৯৮৮৪ পর্যন্ত ঢাকা গভঃ মুসলিম হাই স্কুল, ১৪৯৮৮৫ থেকে ১৫১৬৮৪ পর্যন্ত কে.এল. জুবিলী স্কুল এন্ড কলেজ, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ১৫১৬৮৫ থেকে ১৫২৭৮৪ পর্যন্ত, ১৫২৭৮৫ থেকে ১৫৩৭৮৪ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুল, ১৫৩৭৮৫ থেকে ১৫৫৫৮৪ পর্যন্ত আহমেদ বাওয়ানী একাডেমি স্কুল অ্যান্ড কলেজে অনুষ্ঠিত হবে।  

এছাড়া ১৫৫৫৮৫ থেকে ১৬৩৪৩৯ পর্যন্ত এবং ১৮০০০১ থেকে ১৮০৮৬৭ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের পরীক্ষা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, পূর্বে অনুষ্ঠেয় পরীক্ষার ন্যায় এবারো পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল) নিষিদ্ধ করা হয়েছে।

প্রত্যেকে তার নিজ নিজ কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে অন্যথায় তার উত্তরপত্র বাতিল করা হবে বলেও জানানো হয়।  

এছাড়া পরীক্ষার্থীদের হাফ হাতা জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা) ব্যবহার করে পরীক্ষা কেন্দ্রে আসার জন্য পরামর্শ দিচ্ছে কর্তৃপক্ষ। তবে ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিল করা হবে।  

অন্যদিকে পরীক্ষার হলে পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্রের দুই কপি প্রিন্ট সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কাউকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবে না বলেও বিজ্ঞপ্তিতে সতর্ক করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
ডিআর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।