ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

দাবি মেনে নেওয়ায় শাবিপ্রবিতে আন্দোলন স্থগিত

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
দাবি মেনে নেওয়ায় শাবিপ্রবিতে আন্দোলন স্থগিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

(শাবিপ্রবি): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তির আবেদন ফি পূরণের দাবিতে চলমান আন্দোলনে শেষ পর্যন্ত পিছু হটেছে শাবিপ্রবি প্রশাসন। ‘ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি বিরোধী শিক্ষার্থী মঞ্চ’ ব্যানারে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের ফলে আবেদন ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।



চলমান আন্দোলনকে সফল উল্লেখ করে ‘তিনদফা দাবি’ জানিয়ে অবশেষে আন্দোলন স্থগিত করেছে শিক্ষার্থীরা।

বুধবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় উপাচার্য ড. আমিনুল হক ভূঁইয়ার সভাপতিত্বে জরুরি একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান রেজিস্টার ইশফাকুল হোসেন। এ সময় শিক্ষার্থীরা উপাচার্য ভবনের সামনে ফি কমানোর দাবিতে স্লোগান দিতে থাকেন।

একাডেমিক কাউন্সিল শেষে রেজিস্ট্রার ইশফাকুল হোসেন বাংলানিউজকে জানান, ‘এ’ ও ‘বি-১’ ইউনিটের আবেদন ফি ৮শ’ টাকা এবং ‘বি-১’ ইউনিটের আবেদন ফি ৯শ’ টাকা পুনর্নির্ধারণ করা হয়েছে। এছাড়া এ পর্যন্ত যারা আবেদন করেছে তাদের বর্ধিত ফি ফেরত দেওয়া হবে। এসময় ভর্তি কমিটির সদস্য সচিব অধ্যাপক বেলায়েত হোসেন তার পাশে উপস্থিত ছিলেন।

আন্দোলনের মুখপাত্র সারোয়ার তুষার এ বছরের আবেদন ফি কমানোর সিদ্ধান্তকে স্বাগত জানান এবং তিন দফা দাবি জানান।

দাবিগুলো হলো- এ বছর থেকে শিক্ষার্থীদের ভর্তি ও ক্রেডিট ফি না বাড়ানো এবং আগামী ৫ বছরের মধ্যে আবেদন ফি না বাড়ানো। পাশাপাশি সার্বিক ব্যয় হ্রাসের জন্যে সারাদেশে সমন্বিত পরীক্ষা পদ্ধতি পুনর্বিবেচনা করা।

এদিকে শাখা ছাত্রলীগের দফতর সম্পাদক মোস্তাক মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে আবেদন ফি হ্রাস করায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভর্তি কমিটিকে ধন্যবাদ জানিয়েছে ছাত্রলীগ।

এ বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন ফি ১ হাজার থেকে ১২শ‘ টাকা করার ফলে ১৬ অক্টোবর থেকে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৬
ওএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।