ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সীমিত পরিসরে জগন্নাথ হলে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
সীমিত পরিসরে জগন্নাথ হলে উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা

ঢাকা বিশ্ববিদ্যালয়: করোনা ভাইরাস সংক্রমণের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলে সীমিত পরিসরে উদযাপিত হচ্ছে বিদ্যার দেবী সরস্বতীর পূজা-অর্চনা।  

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে আনুষ্ঠানিকভাবে পূজার কার্যক্রম শুরু হয়।

স্বাস্থ্যবিধি মেনে ঢাকায় অবস্থানকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ নেন। পাশাপাশি সনাতন ধর্মের অনুসারিরা উৎসবের আমেজে এতে অংশ নেন। তবে প্রতিবার বর্ণাঢ্যভাবে পূজার আয়োজন থাকলেও এবার শুধুমাত্র উপসনালয়ে বিদ্যার দেবীর আরাধানার ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের উদ্যোগে হলের মাঠে মণ্ডপের আয়োজন করা হলেও ক্যাম্পাস বন্ধ থাকায় তা সম্ভব হয়নি।

এ বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা বাংলানিউজকে বলেন, করোনার কারণে আমাদের সীমিত পরিসরে আয়োজন করতে হয়েছে। শিক্ষার্থীরা না থাকায় আমাদের হলের মাঠের আয়োজন ও পুকুরে চারুকলার শিক্ষার্থীদের আয়োজন কোনোটাই সম্ভব হয়নি। তারপরও বিভিন্ন স্তরের মানুষের অংশগ্রহণ ছিল। সবাই করোনার ভয়াবহতা থেকে মুক্তির জন্য আরাধনা করেছেন।

অপরদিকে দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জগন্নাথ হলের পূজামণ্ডপ পরিদর্শন করেন।  

এ সময় হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহাসহ হলের আবাসিক শিক্ষক ও অতিথিরা উপস্থিত ছিলেন।  

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পূজামণ্ডপ পরিদর্শন শেষে এক সংক্ষিপ্ত বক্তব্যে সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানান।  

উপাচার্য বলেন, হিন্দু শাস্ত্রমতে বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী আশীর্বাদ দেওয়ার জন্য প্রতিবছর এদিনে আবিভূর্ত হন। দেবীর এ সার্বজনীন আশীর্বাদ সবাইকে উদার ও মানবিক চেতনায় উদ্বুদ্ধ করবে বলে তিনি আশা প্রকাশ করেন। উপাচার্য সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে পূজা আয়োজনের জন্য জগন্নাথ হল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।