ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিক্ষামন্ত্রীকে ক্যাম্পাসে আনতে যাচ্ছে শিক্ষার্থীদের প্রতিনিধি দল

সিনিয়র ও শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
শিক্ষামন্ত্রীকে ক্যাম্পাসে আনতে যাচ্ছে শিক্ষার্থীদের প্রতিনিধি দল

শাবিপ্রবি (সিলেট): উপাচার্যের পদত্যাগ ও অন্যান্য দাবিতে শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। এতে শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে তাকে ক্যাম্পাসে নিয়ে আসতে সিলেট সার্কিট হাউজে যাচ্ছেন শিক্ষার্থীদের ১১ সদস্যের প্রতিনিধি দল।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করতে যাবেন বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার আবেদীন।  

তিনি বলেন, কিছুক্ষণের মধ্যেই আমাদের ১১ সদস্যের প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে যাবেন। সাক্ষাৎ শেষে শিক্ষামন্ত্রী ক্যাম্পাসে আসবেন সাধারণ শিক্ষার্থীদের সামনে তার বক্তব্য জানাতে। শাবিপ্রবির সকল সাধারণ শিক্ষার্থীকে দুপুর ২টার মধ্যে ক্যাম্পাসে উপস্থিত থাকার আহ্বান জানানো হচ্ছে। এতে আন্দোলনের দীর্ঘ ২৮ দিন পর আলোচনায় বসতে যাচ্ছেন আন্দোলনকারীরা।

শিক্ষার্থীদের প্রতিনিধি দলের মধ্যে রয়েছে, মুহাইমিনুল বাশার রাজ (ফিজিক্স), ইয়াসির সরকার (ফিজিক্স), নাফিসা আনজুম (লোকপ্রশাসন), সাব্বির আহমেদ (লোকপ্রাশাসন), আশিক হোসাইন মারুফ (ওশেনোগ্রাফি), সাবরিনা শাহরিন রশীদ (ফিজিক্স), সুদীপ্ত ভাস্কর (ফিজিক্স), শাহরিয়ার আবেদীন (ফিজিক্স), আমেনা বেগম (সিভিল), মীর রানা (অর্থনীতি), জাহিদুল ইসলাম অপূর্ব

এদিকে শাবিপ্রবির চলমান সংকট নিরসন করতে ইতোমধ্যে সিলেটে পৌঁছেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি শুক্রবার (১১ ফেব্রুয়ারি) সকাল ৮টা ৫০ মিনিটে তিনি বিমানযোগে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন।

এরপর সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রীর সরকারি সফর সূচি অনুসারে, সকাল সাড়ে ৯টায় সিলেট সার্কিট হাউসে পৌঁছে স্থানীয় রাজনৈতিক নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেন তিনি। এরপর সকাল সাড়ে ১০টায় বিভিন্ন প্রকল্প পরিদর্শন করে হযরত শাহজালালের মাজার জিয়ারত শেষ করে সিলেট সার্কিট হাউসে যাওয়ার কথা ছিল।

তাছাড়া বিকেল ৩টায় শাবিপ্রবির উদ্দেশে সিলেট সার্কিট হাউস ত্যাগ করে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চলমান সংকট সমাধানের জন্য শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের সঙ্গে মতবিনিময় করবেন শিক্ষামন্ত্রী। পরে রাত ৮টা ২০ মিনিটে একটি ফ্লাইটে করে সিলেট থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাংলানিউজকে বলেন, আজ শিক্ষামন্ত্রী ক্যাম্পাসে আসবেন এতটুকুই জানি। কি নিয়ে আলোচনা হবে তা আমাকে বলা হয়নি। তবে ভিসি স্যার আমাকে ছুটিতে না থেকে ক্যাম্পাসে থাকতে বলেছেন। সবকিছু ভিসি স্যারের সঙ্গে কথা হচ্ছে। এছাড়া আমার সঙ্গে আর কথা হয়নি।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস বাংলানিউজকে বলেন, আমরা শুনেছি শুক্রবার ক্যাম্পাসে শিক্ষামন্ত্রী আসছেন। তিনি শিক্ষার্থীদের পাশাপাশি শিক্ষক ও বিভিন্ন সংগঠনের সঙ্গে আলোচনা করার ইচ্ছে পোষণ করেছেন। আমরাও অধীর আগ্রহ নিয়ে বসে আছি শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে।

প্রসঙ্গত, গত ১৩ জানুয়ারি একটি হলের প্রভোস্টকে কেন্দ্র করে শিক্ষার্থীদের এ আন্দোলনের সূত্রপাত হয়। এদিন রাতে বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষ জাফরিন আহমেদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তার পদত্যাগসহ তিন দফা দাবিতে আন্দোলন শুরু করেন এ হলের ছাত্রীরা। পরে ১৫ জানুয়ারি সন্ধ্যায় ছাত্রলীগের কর্মীরা ছাত্রীদের আন্দোলনে হামলা চালালে, পরের দিন হামলার প্রতিবাদ ও একই দাবিতে আন্দোলন চালিয়ে যান শিক্ষার্থীরা। এদিন বিকেলে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। তখন শিক্ষার্থীদের ওপর লাঠিপেটা, শর্টগান, গুলি ও সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। ওই দিন রাতে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস ও হল বন্ধ করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর থেকেই উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন করে আসছেন সাধারণ শিক্ষার্থীরা।

>>> শিক্ষার্থীদের আমন্ত্রণেই সিলেটে এসেছি: শিক্ষামন্ত্রী

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।