ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সুষ্ঠু নির্বাচন না হলে আত্মহত্যার হুমকি দিলেন দুই মেয়রপ্রার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
সুষ্ঠু নির্বাচন না হলে আত্মহত্যার হুমকি দিলেন দুই মেয়রপ্রার্থী দেবিদ্বার পৌরসভার নির্বাচনে দুই মেয়রপ্রার্থী আবুল কাশেম ও এম এ কাইয়ুম ভূইয়া

কুমিল্লা: কুমিল্লার দেবিদ্বারের পৌর নির্বাচনে কাফনের কাপড় পরে সংবাদ সম্মেলন করেছেন এক মেয়রপ্রার্থী। এসময় সুষ্ঠু নির্বাচন না হলে আত্মহত্যার হুমকি দেন তিনি।

 

শনিবার (১৫ জুলাই) দেবিদ্বার পৌরসভার চেয়ারম্যান বাড়ির প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে পৌরসভার নির্বাচনের নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আবুল কাশেম।  

এদিকে একই দিন আরেক প্রার্থী দিলেন বিষ খেয়ে আত্মহত্যার হুমকি। তিনি পৌরসভা নির্বাচনের ক্যারামবোর্ড প্রতীকের মেয়রপ্রার্থী এম এ কাইয়ুম ভূইয়া।

নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আবুল কাশেম বলেন, প্রতীক পাওয়ার পর থেকে নৌকাপ্রার্থী সাইফুল ইসলাম শামীম নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছে। এ ব্যাপারে প্রশাসন নীরব। আমি ঢাকায় নির্বাচন কমিশন কার্যালয়ে দুই দিন আগে দেবিদ্বার থানা ওসিসহ পুলিশের বিরুদ্ধে লিখিত অভিযোগ করলেও এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে দেবিদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কমল কৃষ্ণ ধরকে প্রত্যাহার করা আবশ্যক। অন্যথায় সুষ্ঠু নির্বাচন সম্ভব হবে না।

তিনি অভিযোগ করেন,  দেবিদ্বারের স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল সরকারদলীয় প্রার্থী সাইফুল ইসলাম শামীমকে জেতানোর জন্য পৌরসভা কাছাকাছি তার গ্রামের বাড়িতে অবস্থান করছেন। পৌরসভার বাইরের গোটা দেবিদ্বারে তার সব নেতাকর্মী ও গুণ্ডা-মাস্তানকে ডেকে নিয়ে তিনি দিক নির্দেশনা দিচ্ছেন। তারা ভোটের দিন ১৪টি কেন্দ্রে অবস্থান করে আমার একনিষ্ঠ ভোটারদের হুমকি দেবেন, যাতে তারা ভোটকেন্দ্রে ভোট দিতে না আসেন। এমন হলে ভোট মোটেও অংশগ্রহণমূলক ও নিরপেক্ষ হবে না।

রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দিয়ে তিনি বলেন, সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন সরকার দলীয় প্রার্থী সাইফুল ইসলাম শামীমের খুবই ঘনিষ্ঠ (বন্ধু)। সেই কারণে শামীমের ঘনিষ্ঠদের প্রিসাইডিং, সহকারী প্রিসাইডিং ও পোলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন আপন ভাই। এমতাবস্থায় তারা দুজন মিলে শামীমকে পাস করানোর জন্য সর্বোচ্চ চেষ্টা করতে পারে বলে গোপনসূত্রে খবর পেয়েছি।

এদিকে একই দিনে বিকেলে সংবাদ সম্মেলনে আরেক মেয়র প্রার্থী এমএ কাইয়ুম ভূইয়া বলেন, এমপি নিজের স্বার্থ হাসিলের জন্য দেবিদ্বারের সব নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছে। নির্বাচন এখন এমপির কারণে আর অংশগ্রহণমূলক হচ্ছে না। পৌর নির্বাচনেও তাই এমপির কারণে সুষ্ঠু না হওয়ার আশঙ্কা করছি। এই এমপি পৌরসভার পাশে বসে নেপথ্যে কাজ করছেন। তিনি দেবিদ্বারে নৌকা ও আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করেছেন।  
এরপর তিনি বলেন, নির্বাচনে যদি উনি (এমপি) এভাবে হস্তক্ষেপ অব্যাহত রাখেন, যদি আমার ভোটারদের ভোট দিতে না দেওয়া হয় তাহলে আমি বিষ খেয়ে আত্মহত্যা করব। আর লিখে দিয়ে যাব এর জন্য দায়ী এমপি রাজী মোহাম্মদ ফখরুল। তিনিও সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন ও সরকার দলীয় প্রার্থী সাইফুল ইসলাম শামীমের খুবই ঘনিষ্ঠ বলে দাবি করেন এবং নির্বাচনে তাদের প্রভাবের বিষয়টি উল্লেখ করেন।  

এসব অভিযোগের বিষয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তা আলতাফ হোসেন বলেন, আমি এসব বিষয়ে কোন মন্তব্য করতে রাজি নই৷ 

এসব অভিযোগের বিষয়ে এমপি রাজী মোহাম্মদ ফখরুল বলেন, সব অভিযোগই ভিত্তিহীন। তারা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিচ্ছে।

প্রসঙ্গত, আগামী ১৭ জুলাই অনুষ্ঠিত হবে দেবিদ্বার পৌরসভার প্রথম নির্বাচন।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ