ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচন: ৩০ দল প্রার্থী দিয়েছে, মনোনয়নপত্র জমা ২৭৪১

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
সংসদ নির্বাচন: ৩০ দল প্রার্থী দিয়েছে, মনোনয়নপত্র জমা ২৭৪১

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০টি নিবন্ধিত দল প্রার্থী দিয়েছে। আর স্বতন্ত্র এবং দলগুলো থেকে মোট দুই হাজার সাতশ ৪১ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।

 

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম।

তিনি জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ৩শ’টি সংসদীয় আসনের জন্য ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ দিন পর্যন্ত মোট দুই হাজার সাতশ ৪১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এছাড়া দাখিল করা মনোনয়নপত্রগুলোতে ৩০টি নিবন্ধিত রাজনৈতিক দল অংশগ্রহণ করেছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, দলগুলোর মধ্যে রয়েছে, জাতীয় পার্টি-জেপি (মঞ্জু), কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি (জাপা), জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু), জাকের পার্টি ও বাংলাদেশ তরিকত ফেডারেশন (বিটিএফ)। এছাড়াও বাংলাদেশ মুসলিম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি, গণফোরাম, গণতন্ত্রী পার্টি, গণফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (বাংলাদেশ ন্যাপ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ইসলামী ঐক্যজোট (আইওজে), বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), মুক্তিজোট, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস, তৃণমূল বিএনপি ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) প্রার্থী দিয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের জমা দেওয়া মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তারা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তির সময় ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪৪টি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেই সময়কার ৩৯টি নিবন্ধিত দলই ভোটে অংশ নিয়েছিল। এবার বিএনপিসহ সমমনা দলগুলো প্রার্থী দেয়নি।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।