ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

চতুর্থ দিনে আধাবেলার শুনানিতে প্রার্থিতা পেলেন ২৫ জন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
চতুর্থ দিনে আধাবেলার শুনানিতে প্রার্থিতা পেলেন ২৫ জন

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তাদের দেওয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে আরও ২৫ জন প্রার্থিতা ফিরে পেলেন। এর আগে তিনদিনে ১৬৮ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

বুধবার (১৩ ডিসেম্বর) নির্বাচন ভবনে আপিল শুনানির চতুর্থ দিনে আধাবেলায় তাদের প্রার্থিতা ফিরিয়ে দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

ইসির আইন শাখা জানিয়েছে, দুপুর ১টা পর্যন্ত ৫৯ টি আপিল আবেদনের শুনানি হয়েছে। ২৫ জন প্রার্থিতা ফিরে পেয়েছে। একজন প্রার্থিতা হারিয়েছেন। একটি আবেদন পেন্ডিং আছে। আর ৩২ জনের আবেদন না মঞ্জুরর হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ বা ৭৩ শতাংশ।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছিল। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

এরপর ১৮ ডিসেম্বর হবে প্রতীক বরাদ্দ। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।