ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

২১ শাখায় ২২ পুরস্কার দেবে পরিচালক সমিতি 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
২১ শাখায় ২২ পুরস্কার দেবে পরিচালক সমিতি 

ঢাকা: প্রতিষ্ঠার পর প্রথমবার চলচ্চিত্র সংশ্লিষ্টদের সেরা কাজের পুরস্কার দেবে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এই আয়োজনের সঙ্গী স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা।

‘এটিএন-বিএফডিএ অ্যাওয়ার্ড ২০২২’  শিরোনামের এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রের মধ্য থেকে ২১টি বিভাগে ২২টি পুরস্কার দেওয়া হবে।  

শনিবার (১২ আগস্ট) দুপুরে বিএফডিসির ৮নম্বর ফ্লোরে এক সংবাদ সম্মেলনের এ তথ্য জানানো হয়৷ 

এর আগে আয়োজনের শুরুতেই বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন জানান, চলতি ২৮ অক্টোবরে প্রদান করা হবে ‘এটিএন-বিএফডিএ অ্যাওয়ার্ড ২০২২’। এর আগে ২৪ আগস্টের মধ্যে পরিচালক সমিতিতে সিনেমাগুলো জমা দেওয়ার আহ্বান জানান তিনি৷ সিনেমাগুলো জমা দিতে হবে পেন ড্রাইভ বা ডিভিডির মাধ্যমে।  

অনুষ্ঠানে ‘এটিএন-বিএফডিএ অ্যাওয়ার্ড ২০২২’ আয়োজন উপলক্ষে এটিএন বাংলা ও চলচ্চিত্র পরিচালক সমিতির মধ্যে চুক্তি সই হয়৷ চুক্তিপত্রে স্বাক্ষর করেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি কাজী হয়াৎ ও এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজর রহমান।  

পরিচালক সমিতির বর্তমান কমিটির সভাপতি প্রখ্যাত নির্মাতা কাজী হায়াত বলেন, এর আগেও একবার সমিতি থেকে এ ধরনের অ্যাওয়ার্ড অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু পরে তা আর বাস্তবায়ন হয়নি, তবে এবার হবেই। আমি এটিএন বাংলার চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি আমাদের আহ্বানে সাড়া দেওয়ায়।

আমি এরপর কমিটিতে থাকি বা না থাকি এই আয়োজন যেন অব্যাহত থাকে সেই আশা করব।  

এবারের কার্যক্রমের মূল উদ্দেশ্য প্রসঙ্গে এ নির্মাতা বলেন, পুরস্কার দেওয়ার মূল উদ্দেশ্য শিল্পী এবং কলাকুশলীদের উৎসাহিত করা। যেন তারা আরও ভালো এবং মানসম্মত কাজ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মাসুম পারভেজ সোহেল রানা বলেন, তথ্য মন্ত্রণালয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়। এরপর আর তেমন কোনো সুযোগ সুবিধা পাই না আমরা। এক্ষেত্রে এটিএন বাংলার কাছে অনুরোধ করবো তারা যেন তেমনটা না করে।

পরিচালক সমিতির সংবাদ সম্মেলন উপস্থাপনা করেন চিত্রনায়ক সাইমন সাদিক ও মামুনুল ইমন।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সোহেল রানা, ইলিয়াস কাঞ্চন, রোজিনা, অরুনা বিশ্বাস, নিপুণ আক্তার, খোরশেদ আলম খসরু, মুশফিকুর রহমান গুলজার, চিত্রনায়ক ইমন, ছটকু আহমেদ, গাজী মাহবুব, শাহীন কবীর টুটুলসহ অনেকে।  

‘এটিএন-বিএফডিএ অ্যাওয়ার্ড ২০২২’-এ যে সকল শাখায় পুরস্কার দেওয়া হবে-
আজীবন সম্মাননা (পুরুষ ও নারী), শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, শ্রেষ্ঠ অভিনেতা, শ্রেষ্ঠ অভিনেত্রী, শ্রেষ্ঠ খল অভিনেতা, শ্রেষ্ঠ কাহিনীকার, শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা, শ্রেষ্ঠ চিত্রনাট্যকার, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক, শ্রেষ্ঠ সম্পাদক, শ্রেষ্ঠ সংগীত পরিচালক, শ্রেষ্ঠ নৃত্য পরিচালক, শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী (পুরুষ) ও শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী।  

এছাড়াও ওয়েব ফিল্মে ওপর পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে। এগুলো হচ্ছে- শ্রেষ্ঠ ওয়েব ফিল্ম, শ্রেষ্ঠ পরিচালক, শ্রেষ্ঠ কাহিনীচিত্র, শ্রেষ্ঠ অভিনেতা ও শ্রেষ্ঠ অভিনেত্রী।  

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
এনএটি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।