ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

যশোরে পর্দা উঠল ১৭ দিনব্যাপী দক্ষিণ এশীয় নাট্যোৎসবের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
যশোরে পর্দা উঠল ১৭ দিনব্যাপী দক্ষিণ এশীয় নাট্যোৎসবের

যশোর: যশোরে ১৭ দিনব্যাপী দ্বিতীয় দক্ষিণ এশীয় নাট্যোৎসবের উদ্বোধন হয়েছে। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় যশোর শহরের টাউন হল মাঠে উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যজন ও অভিনেতা সালাউদ্দীন লাভলু ও মাসুম রেজা।

যশোরের থিয়েটার ক্যানভাস আয়োজিত উৎসবের উদ্বোধক মাসুম রেজা বলেন, ‘আপনার সন্তানদের থিয়েটারে যোগ দিতে দিন। আপনার সন্তানের মন-মনন বিকশিত হবে; মানুষ হয়ে উঠবে’। এই আয়োজনের জন্যে থিয়েটার ক্যানভাসকে টুপিখোলা অভিবাদন দেন তিনি।  

সালাউদ্দীন লাভলু বলেন, ‘আমরা ঢাকার লোকজনও ১৭ দিনব্যাপী নাট্যোৎসব আয়োজনের কথা ভাবতে পারি না। সেখানে যশোরের নবীবতম একটি নাট্যদল থিয়েটার ক্যানভাস সেই সাহস দেখাচ্ছে। নাটকের মাধ্যমে সুষ্ঠু সমাজ বির্নিমাণের যে উদ্যোগ তারা নিয়েছে তার জন্যে আমি আপ্লুত। ’

উদ্বোধনী অনুষ্ঠানে নাট্যোৎসব উদযাপন পর্ষদের সদস্য সচিব কামরুল হাসান বলেন , ‘সংস্কৃতি জাগরূক প্রাণ- থিয়েটার শিখা অনির্বাণ’ স্লোগানকে সামনে রেখে এ নাট্যোৎসবে প্রতিদিন সন্ধ্যায় বাংলাদেশ, ভারত ও নেপালের প্রথিতযশা ১৬টি নাট্যদল তাদের নাটক মঞ্চস্থ করবে। জেলা শিল্পকলা একাডেমি মঞ্চে প্রতিদিন সন্ধ্যায় এই নাটক মঞ্চস্থ হবে।  

উদ্বোধনী অনুষ্ঠানের পর টাউন হল মাঠে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরিবেশনায় মঞ্চস্থ হয় যাত্রাপালা ‘বিদ্রোহী মাইকেল মধুসূদন’।

এর আগে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার। আবৃত্তিশিল্পী ও মঞ্চ অভিনেতা আবদুল আফফান ভিক্টরের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকার নটরডেম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক নাফিসা সুলতানা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক কামাল উদ্দীন কবির, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান, সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের ভারপ্রাপ্ত সভাপতি দীপংকর দাস রতন, সাংবাদিক সাজেদ রহমান প্রমুখ।  

বিকেলে টাউন হল ময়দান থেকে অতিথিরা শোভাযাত্রা বের করেন। বর্ণাঢ্য শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
ইউজি/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।