ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

বিনোদন

নাটক-নৃত্যে ‘নারীশক্তি’র শতবর্ষ উদযাপন 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
নাটক-নৃত্যে ‘নারীশক্তি’র শতবর্ষ উদযাপন  কমলাপুরে চলছে প্রদর্শনী

যুক্তরাজ্যভিত্তিক সংগঠন ‘নারীশক্তি’র শতবর্ষ পূর্তি উপলক্ষে প্রদর্শিত হলো নাটক ও নৃত্য। যার মূল বিষয়বস্তু ছিল বাংলাদেশের অন্যতম অর্থনৈতিক শক্তির উৎস তৈরি পোশাক শিল্পের উপর।

পুট-পর্টার এবং পারা’র সহযোগিতায় শুক্রবার (৩১ ডিসেম্বর) দুপুর ২টা ৪৫ মিনিটে রাজধানী ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনের নারায়ণগঞ্জ টার্মিনাল, শিল্পকলা নাট্যশালা, টিএসসিতে একযোগে এ নাটক ও নৃত্য প্রদর্শিত হয়। একইসঙ্গে শাহবাগ মোড়ে অনুষ্ঠিত হয় শোভাযাত্রা।

 

প্রতিটি প্রদর্শনীর সময়সীমা ছিল ২০ মিনিট করে। এরমধ্যে নৃত্য ও পাঁচ মিনিট করে তিনটি স্বল্পদৈর্ঘ্য নাটক দেখানো হয়।

এতে দশটি চরিত্রের মাধ্যমে আলোকপাত করা হয়েছে সেসব অদম্য নারীদের গল্প, যারা সঙ্কট ও উৎপীড়নের মধ্য দিয়ে তাদের দাবি আদায়ে নারীসত্ত্বাকে নিজেদের মতো করে জাগ্রত করেছেন।

চলছে প্রদর্শনীআগস্ট মাসে পুট-পর্টার ও পারা’র যৌথ উদ্যোগে বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে কাজ করার মধ্যে দিয়ে এ কার্যক্রমটিতে ঢাকার নারীদের ভূমিকা ও সামাজিক অবস্থান তুলে ধরা হয়েছে। এর উদ্দেশ্য হলো কিছু সহযোগিতামূলক কর্মশালার মধ্য দিয়ে জনসাধারণকে সচেতন ও একাত্ম করা।

শ্রমিক শ্রেণীর নাটক ও গণসংগীতের মধ্য দিয়ে প্রদর্শনীটিতে অংশ নিয়েছেন পোশাক শ্রমিক, কমলাপুরে বসবাসরত শ্রমজীবী নারী, প্রাচ্যনাটের অভিনয় শিল্পী এবং বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) শিক্ষার্থীরা।

কার্যক্রমটির সঙ্গে যুক্ত ছিল ব্রিটিশ কাউন্সিল ইউকে, রাভেনসবোর্ন ইউনিভার্সিটি লন্ডন, প্রাচ্যনাট, বিজিএমইএ-বিইউএফটি, হামিদ ফেব্রিকস, প্রবর্তনা, সাধনা ও নগর-দরিদ্র বস্তিবাসীর উন্নয়ন সংস্থা (এনডিবিইউএস)।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৮
জেআইএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।