ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার: গান বিতর্কে বেলাল খানের জিডি

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
জাতীয় চলচ্চিত্র পুরস্কার: গান বিতর্কে বেলাল খানের জিডি বেলাল খান

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০-এ ‘হৃদয় জুড়ে’ সিনেমার ‘বিশ্বাস যদি যায়রে’ গানের জন্য ‘শ্রেষ্ঠ সংগীত পরিচালক’ হিসেবে পুরস্কার পেতে যাচ্ছেন বেলাল খান।

কিন্তু এর বিরোধিতা করছেন মো. আশিকুর রহমানকে (এম এ রহমান)  নামের আরেক সংগীত পরিচালক।

তিনি নিজেকে গানটির প্রকৃত সংগীত পরিচালক দাবি করছেন এবং বেলাল খানের নাম বাদ দিতে আইনি নোটিশ পাঠিয়েছেন। তার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মেজবা উদ্দীন শরীফ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বরাবর এই নোটিশ পাঠিয়েছেন।

এম এ রহমানের এমন আচরণ অসম্মানজনক ও হুমকিস্বরূপ বলে উল্লেখ করে রোববার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর হাতিরঝিল থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন বেলাল খান। এদিন সন্ধ্যায় বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন তিনি নিজেই।  

জিডিতে উল্লেখ করা হয়েছে, গত ১৫ ফেব্রুয়ারি ২০২২ খ্রিস্টাব্দে বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক ২০২০ খ্রিস্টাব্দের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের প্রজ্ঞাপন জারি হয়। উক্ত প্রজ্ঞাপন মোতাবেক ‘শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক’ ক্যাটাগরিতে আমার নাম (বেলাল খান, বিশ্বাস যদি যায়রে ভেঙে’, ‘হৃদয় জুড়ে’) ঘোষিত হয়। যা দেশের বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ফলাও ভাবে প্রচারিত হয়।  

এতে উল্লেখ করা হয়, পুরস্কার ঘোষিত ‘বিশ্বাস যদি যায়েরে ভেঙে’ গানটির সুরকার, গায়ক ও সঙ্গীত পরিচালক আমি বেলাল খান, গীতিকার জীবন মাহমুদ। সংযোজিত চলচ্চিত্রের নাম ‘হৃদয় জুড়ে’, পরিচালক রফিক শিকদার।

জিডিতে বেলাল খান আরও তুলে ধরেন, হয়েছে, বিবাদী মোহাম্মদ আশিকুর রহমান (এম এ রহমান) ‘বিশ্বাস যদি যায়রে ভেঙে’ গানটিতে আমার নির্দেশনা অনুযায়ী শুধুমাত্র একজন মিউজিশিয়ান হিসেবে কাজ করেছেন। যেমনিভাবে অন্যান্য মিউজিশিয়ানরাও কাজ করেছেন। অথচ, বিবাদী মোহাম্মদ আশিকুর রহমান (এম এ রহমান) নিজেকে উক্ত গানের সংগীত পরিচালক দাবি করে ফেসবুকে একটি পোস্ট দেয়-যা সাংবাদিকসহ সুধীজনদের ট্যাগ করে। যাতে উক্ত গানের প্রকৃত সুরকার, সংগীত পরিচালক ও গায়ক হিসেবে আমার (বেলাল খান) জন্য সত্যিই অসম্মানজনক ও দু:খকর।

সেখানে আরও বলা হয়েছে, যে গানটির সংগীত পরিচালনার জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় কর্তৃক আমি (বেলাল খান) ২০২০ খ্রিস্টাব্দে শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছি, সে গানটির সংযোজিত ‘হৃদয় জুড়ে’ চলচ্চিত্রের পরিচালক রফিক শিকদার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানান, বিবাদী মোহাম্মদ আশিকুর রহমান (এম এ রহমান) নামে কাউকে তিনি চিনেন না, বা এই গানটির মিউজিক করার দায়িত্ব তিনি তাকে দেননি। বিবাদীর এই ধরণের ভ্রান্তিমূলক কথা ভিক্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। যা আমার ক্যারিয়ারের জন্য অসম্মানের ও হুমকী স্বরুপ।

এ বিষয়টি নিয়ে বেলাল খান বলেন, ‘শুধু অন্যকে ছোট করতেই তিনি (এম এ রহমান) এ কাজটি করছেন। গানটিতে বাবু ও মীর মাসুদ ভাইয়ের মতো এম এ রহমানও একজন অ্যারেঞ্জার হিসেবে যুক্ত ছিলেন। কেউ যদি একটা স্ট্রিং বাজান আর দাবি করেন, তিনি সংগীত পরিচালক- তাহলে তো হবে না। ’

বেলাল খান আরও বলেন, ‘আড়াই বছর আগে ‘বিশ্বাস যদি যায় রে’ গানটি প্রকাশিত হয়। কিন্তু এখন কেন তিনি (এম এ রহমান) প্রতিবাদ করছেন? কারণটা জাতীয় পুরস্কার। বিতর্ক সৃষ্টি করে পুরস্কারটা বাতিল করার চিন্তা হয়তো করছে, কিন্তু আমি পিছু পা হবো না। ’

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সালে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ সিনেমার ‘নিশিপক্ষী’ গানের জন্য সুরকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন বেলাল খান।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২২
এনএটি 

আরও পড়ুন: জাতীয় চলচ্চিত্র পুরস্কার: বেলাল খানের নাম বাদ দিতে আইনি নোটিশ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।