ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

বাঁচানো গেলো না মুখপোড়া হনুমানটিকে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
বাঁচানো গেলো না মুখপোড়া হনুমানটিকে

সিলেট: সিলেট সদর উপজেলার কাকুয়ারপাড় এলাকা থেকে উদ্ধার করা বিপন্ন মুখপোড়া হনুমানটিকে বাঁচানো যায়নি। চিকিৎসায় কিছুটা সুস্থ হলেও খাওয়া-দাওয়া ছেড়ে দেওয়ার ফলে এর শারীরিক অবস্থার অবনতি ঘটে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ভোরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) পিএমএসি ভেটেরিনারি টিচিং হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় হনুমানটি। সিকৃবির প্রাণীর অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করা সংগঠন প্রাধিকারের সভাপতি মাহাদী হাসান হনুমানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আমরা সাধ্যমতো সর্বোচ্চ চেষ্টা করেছি। এমনকি বুধবার রাত ২টা পর্যন্ত প্রাধিকারের সদস্যরা হনুমানটির পাশে ছিলেন। সার্বক্ষণিক পর্যবেক্ষণে রাখার পরও শেষ পর্যন্ত আমরা হনুমানটিকে বাঁচিয়ে রাখতে পারিনি।

তিনি আরও বলেন, বৈদ্যুতিক শক খেয়ে গাছ থেকে মাটিতে পড়ে যাওয়ায় হনুমানটির এক হাতের বৃদ্ধাঙ্গুলি ভেঙে যায়। এবং আরেক হাতের আরও তিনটি আঙুল ক্ষতিগ্রস্ত হয়। পাশাপাশি বুকে মারাত্মক জখম ও শরীরে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হয়েছিল।  

মাহাদী হাসান জানান, গর্ভপাত হওয়ার ফলে মানসিকভাবে ভেঙে পড়ে হনুমানটি‌। প্রাধিকারের সেবা-শুশ্রূষায় হনুমানটি কিছুটা সুস্থ হয়ে কিছুদিন খাওয়া দাওয়া করে। পরে খাওয়া-দাওয়া ছেড়ে দেওয়ায় শারীরিকভাবে দুর্বল হয়ে পড়ে। হনুমানটিকে নিয়মিত স্যালাইনও দেওয়া হয়, কিন্তু শারীরিক উন্নতি হয়নি।  

৪ সেপ্টেম্বর রাতে বৈদ্যুতিক শক খেয়ে হনুমানটি পড়ে ছিল। পরে স্থানীয় কয়েকজন এটিকে উদ্ধার করে। প্রাথমিক চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হওয়ায় হনুমানটিকে ছেড়ে দেওয়া হলেও গাছ থেকে পড়ে গিয়ে অন্তঃসত্ত্বা হনুমানটির গর্ভপাত হয় এবং শারীরিক অবস্থার অবনতি ঘটে।  

পরে ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবিরের মাধ্যমে প্রাধিকারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এবং প্রাধিকারের সভাপতি মাহাদী হাসান গিয়ে ঘটনাস্থল থেকে হনুমানটিকে উদ্ধার করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে নিয়ে আসেন।
 
বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এনইউ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।