ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

মৌলভীবাজারে বিরল প্রজাতির ১২ টিয়াপাখি উদ্ধার

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
মৌলভীবাজারে বিরল প্রজাতির ১২ টিয়াপাখি উদ্ধার

মৌলভীবাজার: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় শিকারের সরঞ্জামসহ বিরল প্রজাতির ১২টি টিয়াপাখি উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ।

সোমবার (৩০ অক্টোবর) উপজেলার রাজকান্দি রেঞ্জের আদমপুর ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে এ পাখিগুলো উদ্ধার করা হয়।

জানা যায়, গোপন সংবাদ পেয়ে আদমপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মো. আবদাল হোসেন এলাকার বিভিন্ন শিকারির কাছ থেকে এগুলো উদ্ধার করে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে নিয়ে আসেন। পরে সোমবার সকালে বনবিভাগকে খবর দিলে রাজকান্দি রেঞ্জ কর্মকর্তা তৌহিদুল ইসলাম ও বন্যপ্রাণী বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলামের নেতৃত্বে এ টিয়াপাখিগুলো উদ্ধার করে লাউয়াছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে রাখা হয়েছে।

আদমপুর ইউপি চেয়ারম্যান মো. আবদাল হোসেন জানান, আদমপুর ইউনিয়নের কালেঞ্জী, কোনাগাঁও, পূর্ব জালালপুরসহ বিভিন্ন গ্রামের শিকারির বাড়ি থেকে তিনি এগুলো উদ্ধার করেন।  এ সময় পাখি শিকারি কাউকে পাওয়া যায়নি।

মৌলভীবাজার বন্যপ্রাণী বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, এ পাখিগুলো মধ্যে কিছু বিরল প্রজাতি রয়েছে। পাখিগুলো ছোট থাকায় ও পায়ে রশির দাগ থাকায় লাউয়াছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। পাখিগুলো সুস্থ হলে এবং উড়াল শিখলে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০২৩
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।