ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

ধানের গাদায় লুকিয়ে ছিল ‘নির্বিষ’ অজগর

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
ধানের গাদায় লুকিয়ে ছিল ‘নির্বিষ’ অজগর উদ্ধার হওয়া অজগর।

মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রায় ১০ ফুট লম্বা একটি অজগর উদ্ধার করা হয়েছে।
 
বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে এ সাপটি উদ্ধার করা হয়।

শ্রীমঙ্গলে অবস্থিত বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব স্বপন বলেন, শ্রীমঙ্গল উপজেলার তিন নম্বর সদর ইউনিয়নের ভাড়াউড়া গ্রামে জ্যোতিষ বৈদ্য নামের এক ব্যক্তির ক্ষেতে ধান কাটতে গিয়ে বিশাল আকৃতির একটি অজগর দেখতে পায় কৃষকরা। সাপটি ধানের গাদায় লুকিয়ে ছিল। পরে স্থানীয়রা বিষয়টি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে অবহিত করেন। খবর পেয়ে অক্ষত অবস্থায় ক্ষেত থেকে অজগরটিকে উদ্ধার করি। আজগরটি প্রায় ১০ ফুট লম্বা ও ১৩ কেজি ওজনের। সাপটিকে বন বিভাগ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বন বিভাগ লাউয়াছড়া জাতীয় উদ্যানে অজগরটিকে অবমুক্ত করা হবে।  

অজগরের ইংরেজি নাম ‘বার্মিজ পাইথন’। এরা সম্পূর্ণভাবে নির্বিষ বা বিষমুক্ত সাপ। অর্থাৎ এদের কামড়ে মানুষ মরে না। এরা খুব সহজেই ঘাস, খড়কুটো, জলাভূমি এবং গাছে লুকিয়ে থাকতে পারে। পানিতে এরা সাঁতার কাটতে বেশ দক্ষ।

অজগরও অন্যান্য সাপের মতো ফসলের জন্য ক্ষতিকর প্রাণী ইঁদুর খেতে কৃষক এবং কৃষির উপকার সাধন করে থাকে। অজগরসহ অন্যান্য প্রজাতির সাপ হত্যা করে মানুষ পরিবেশ ও প্রকৃতির ক্ষতি করে চলেছে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩ 
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।