ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

‘জীববৈচিত্র্য রক্ষায় ফরেস্টকে বাঁচাতে হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, মে ২৬, ২০২৪
‘জীববৈচিত্র্য রক্ষায় ফরেস্টকে বাঁচাতে হবে’

রাঙামাটি: রাঙামাটি অঞ্চলের প্রধান বন সংরক্ষক মিজানুর রহমান বলেছেন, ‘জীববৈচিত্র রক্ষায় ফরেস্টকে বাঁচাতে হবে’।

রোববার (২৬ মে) সকালে বন বিভাগের আয়োজনে বন বিভাগের সভা কক্ষে অনুষ্ঠিত আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস পালনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

এ বন সংরক্ষক বলেন, বন উজাড় হওয়ায় কারণে জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে। দিন দিন সমুদ্র দূষিত হচ্ছে। যে কারণে পরিবেশের ভারসাম্যহীনতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাবকে বহুগুণ বাড়িয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, কচুরিপানা ও লজ্জাবতী গাছ আমাদের দেশের নয়, এগুলো আমাদের পরিবেশের ক্ষতি করছে। প্রাকৃতিক সম্পদের অপব্যবহার ও বন্য প্রাণীর সংকটাপন্ন অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। মাটি দূষণ ঠেকাতে হবে। জীববৈচিত্র্য রক্ষায় সবাই মিলে-মিশে কাজ করতে হবে।  

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. জাহিদুল ইসলাম মিয়ার সভাপতিত্বে এবং সুবলং রেঞ্জ কর্মকর্তা মাহমুদুল হকের সঞ্চালনায় এ সময় পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম, অশ্রেণিভুক্ত বিভাগীয় বন কর্মকর্তা সোহেল রানা, পাল্পউড বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা নুরুল ইসলাম বক্তব্য রাখেন।

এর আগে দিবসটি উপলক্ষে বন বিভাগের কার্যালয় থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।