ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

সম্পদমূল্যে বার্সার থেকেও দামি রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মে ১২, ২০১৬
সম্পদমূল্যে বার্সার থেকেও দামি রিয়াল ছবি: সংগৃহীত

ঢাকা: ফোর্বস সাময়িকীর তালিকায় আবারও বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাবের মর্যাদা পেয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। দুই নম্বরে রয়েছে আরেক স্প্যানিশ জায়ান্ট দল বার্সেলোনা।

আর তিন নম্বরে জায়গা পেয়েছে ইংলিশ ফেভারিট ম্যানচেস্টার ইউনাইটেড।

 

২০১৬ সালের বিশ্বের সবচেয়ে দামি ক্লাবগুলোর এই তালিকা প্রকাশ করে ফোর্বস।

বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ক্লাব হিসেবে শীর্ষ দশটি ক্লাবের ছয়টিই ইংলিশ প্রিমিয়ারের। স্প্যানিশ ক্লাব রয়েছে দুটি। আর একটি করে দল রয়েছে জার্মানি ও ইতালির। ইংলিশ লিগের ম্যানইউয়ের সঙ্গে বাকি পাঁচটি ক্লাব হলো আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, চেলসি, লিভারপুল আর টটেনহাম। শীর্ষ দলে রয়েছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ আর ইতালির সেরা জুভেন্টাস।

ফোর্বস সাময়িকীর প্রকাশিত সবশেষ তালিকায় রিয়ালের সম্পদমূল্য দেখানে হয়েছে প্রায় ৩৬৫ কোটি ডলার। যেখানে দুইয়ে থাকা বার্সার রয়েছে প্রায় ৩৫৫ কোটি ডলার।

তালিকার তিন নম্বরে থাকা ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে সফল দল ম্যানচেস্টার ইউনাইটেডের সম্পদমূল্য প্রায় ৩৩২ কোটি ডলার। চারে থাকা জার্মান সেরা বায়ার্নের সম্পদমূল্য প্রায় ২৬৮ কোটি ডলার। এছাড়া পাঁচ থেকে দশ নম্বরে রয়েছে যথাক্রমে আর্সেনাল (২০২ কোটি ডলার), ম্যানচেস্টার সিটি (১৯২ কোটি ডলার), চেলসি (১৬৬ কোটি ডলার), লিভারপুল (১৫৫ কোটি ডলার), জুভেন্টাস (১৩০ কোটি ডলার) ও টটেনহাম (১০২ কোটি ডলার)।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘণ্টা, ১২ মে ২০১৬
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।