ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ব্যালন ডি’অরে আগ্রহ নেই ইনিয়েস্তার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জুন ২০, ২০১৬
ব্যালন ডি’অরে আগ্রহ নেই ইনিয়েস্তার ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডারদের তালিকা করলে তার নামটা থাকবেই। প্রতিপক্ষ দলের সামনে যিনি ‘মূর্তিমান আতঙ্কের’ নাম।

অথচ তার হাতেই কিনা এখনো ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের খেতাব ওঠেনি! স্পেন দলের কোচ ভিসেন্তে দেল বস্ক তো বলেই দিয়েছেন, আন্দ্রেস ইনিয়েস্তা যদি ব্যালন ডি’অর না জিতে অবসর নেয় তাহলে তার প্রতি অবিচার করা হবে।

তবে এটি নিয়ে অতটা মাথা ‍ঘামাচ্ছেন না ইনিয়েস্তা। কখনো ব্যালন ডি’অর না জিতলেও কোনো আক্ষেপ থাকবে না বলেই জানান স্প্যানিশ আইকন।

মিডফিল্ডে স্পেন ও বার্সেলোনার সেরা তারকা ইনিয়েস্তা, যারা গত এক দশকে বিশ্ব ফুটবলে আধিপত্য করে। গত দু’টি ইউরো আসরে স্প্যানিশদের ব্যাক-টু-ব্যাক শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ৩২ বছর বয়সী এ মিডফিল্ডার। এবার তার সামনে হ্যাটট্রিক শিরোপার হাতছানি! ২০১০ বিশ্বকাপ ফাইনালে জয়সূচক গোলটিও আসে ইনিয়েস্তার পা থেকে।

অন্যদিকে, ২০০২ সালে বার্সার মূল দলে অভিষেকের পর এখন পর্যন্ত ২৮টি ট্রফি জিতেছেন ইনিয়েস্তা। যাকে ভাবা হয় সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডারদের একজন হিসেবে। অথচ তার হাতেই কিনা ফিফা বর্ষসেরার খেতাব উঠলো না!

সে যাই হোক, ব্যালন ডি’অর নিয়ে অতটা ব্যতিব্যস্ততা নেই ইনিয়েস্তার। স্প্যানিশ টিভি চ্যানেল ‘কুয়াত্রো’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার দিক থেকে কোনো আক্ষেপ নেই। আমি একে অবিচার মনে করি না। লিও (লিওনেল মেসি) ও ক্রিস্টিয়ানো (রোনালদো) এই অ্যাওয়ার্ডটি (ব্যালন ডি’অর) পাওয়ার যোগ্য। সবারই যার যার মতামত আছে। কিন্তু সেরা খেলোয়াড়দের পাশে থেকে তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করাটাই বিশেষ কিছু। ’

প্রসঙ্গত, ব্যালন ডি’অর জেতার দৌড়ে ২০১০ সালে রানারআপ ও ২০১২ সালে তিনি তৃতীয় হন ইনিয়েস্তা। দু’বারই তার বার্সা সতীর্থ মেসি বর্ষসেরার ট্রফি জেতেন।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, জুন ২০, ২০১৬
এমআরএম

** 
ব্যালন ডি’অরে ইনিয়েস্তার প্রতি অবিচার!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।