ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

শেষ ষোলোতে পোল্যান্ড, ইউক্রেনের বিদায়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৫ ঘণ্টা, জুন ২২, ২০১৬
শেষ ষোলোতে পোল্যান্ড, ইউক্রেনের বিদায় ছবি: সংগৃহীত

ঢাকা: একদলের সামনে ‘হারাবার কিছুই নেই’ আর অন্যদলের সামনে ‘বাঁচতে হলে জিততেই হবে’- এমন সমীকরণ নিয়ে ইউরোর ম্যাচে মাঠে নেমেছিল ইউক্রেন এবং পোল্যান্ড। প্রথম দলটি আগেই বিদায় নিশ্চিত হওয়া ইউক্রেন।

অপরদিকে, জয় ছাড়া উপায় নেই সমীকরণ নিয়ে মাঠে নামে পোল্যান্ড।

তবে, দ্বিতীয় দলটির মুখেই হাসি ফুটেছে। হোয়াইট ঈগল খ্যাত পোল্যান্ড ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে। ম্যাচের ৫৪তম মিনিটে বদলি খেলোয়াড় জ্যাকবের একমাত্র গোলে শেষ ষোলো নিশ্চিত করে বরার্ট লেভানোডফস্কির দলটি।

‘সি’ গ্রুপের আগের দুই ম্যাচ হেরে বিদায় নিশ্চিত হয় ইউক্রেনের। তবে, অঘটনের জন্ম দিতে চেয়েছিল দলটি। এ ম্যাচের আগে ১৯৯৮ সালের পর সাতবার মুখোমুখি দেখায় তিনবার জিতেছিল ইউক্রেন আর দুইবার জিতেছিল পোল্যান্ড। তবে, বর্তমান ফুটবলে তাদের থেকে এগিয়ে ছিল পোল্যান্ড। এ ম্যাচেও দুর্দান্ত খেলেছে ইউক্রেন। পুরো ম্যাচের ৬৬ ভাগ বল তাদের দখলে ছিল। কিন্তু, কাঙ্খিত গোলের অভাবে নিজেদের শেষ ম্যাচেও পরাজয় সঙ্গী তাদের।

এর আগে এই গ্রুপের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ড্র আর ইউক্রেনের বিপক্ষে জয় পায় জার্মানি। নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়ে সর্বোচ্চ ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে জার্মানরা। তবে, তিন ম্যাচ খেলা পোল্যান্ড নিজেদের শেষ ম্যাচে ইউক্রেনের বিপক্ষে ১-০ গোলে জেতায় তাদেরও পয়েন্ট সাত, অবস্থান দুইয়ে। আর প্রথমবারের মতো ইউরোর আসরে খেলতে আসা আয়ারল্যান্ড তিন ম্যাচের একটিতে জয় আর দুটিতে পরাজয় নিয়ে অর্জন করেছে তিন পয়েন্ট। ইউক্রেনের ভাগ্যে কোনো পয়েন্ট জুটেনি।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ২২ জুন ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।