ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ইউরোতে রোনালদোর একাধিক বিরল রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুন ২৩, ২০১৬
ইউরোতে রোনালদোর একাধিক বিরল রেকর্ড ক্রিস্টিয়ানো রোনালদো-ছবি:সংগৃহীত

ঢাকা: প্রথম ফুটবলার হিসেবে চারটি ইউরোতে গোলে করে অনন্য এক রেকর্ড গড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। হাঙ্গেরির বিপক্ষে ৩-৩ গোলের ড্র ম্যাচে পর্তুগালের হয়ে জোড়া গোল করে দলকে বাঁচান রোনালদো।

রিয়াল মাদ্রিদ তারকার দুর্দান্ত নৈপুণ্যে গ্রুপে তৃতীয় হয়ে আসরের শেষ ষোলো নিশ্চিত করে পর্তুগিজরা।

রিয়াল তারকা ২০০৪, ২০০৮, ২০১২ ও ২০১৬ আসরের প্রতিটিতে গোল করেছেন। ২০০৪ সালে ফাইনালে গ্রিসের বিপক্ষে হেরে যাওয়া পর্তুগিজদের হয়ে অভিষেক ইউরোতে দুটি গোল করেন সিআর সেভেন।

 

পরবর্তীতে ২০০৮ সালে অবশ্য একটি গোলেই সন্তুষ্ট থাকতে হয় রোনালদোকে। তবে ২০১২ সালে মারিও গোমেজ ও মারিও মানজুকিচের সঙ্গে যৌথভাবে তিনটি গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন। আর এবারের দুটি গোল মিলিয়ে এখন পর্যন্ত মোট ৮টি গোলের মালিক হলেন ৩১ বছর বয়সী এ স্ট্রাইকার।

এদিকে আর একটি গোল করতে পারলে রোনালদো ছুঁয়ে ফেলবেন ফ্রেঞ্চ কিংবদন্তি মিশেল প্লাতিনিকে। প্লাতিনি ১৯৮৪‘র এক আসরেই ৯টি গোল করেছিলেন।

গোলের রেকর্ডের পাশাপাশি রোনালদো ইউরোতে সর্বোচ্চ ১৭টি ম্যাচ খেলারও মাইলফলক ছুঁয়েছেন। হাঙ্গেরির বিপক্ষে ম্যাচ খেলতে নেমেই ফ্রান্সের ডিফেন্ডার লিলিয়েঁ থুরাম ও নেদারল্যান্ডসের গোলরক্ষক এডুইন ফন ডার সারের ইউরোয় ১৬ ম্যাচ খেলার রেকর্ড ভেঙে দেন রোনালদো। আর শেষ ষোলো নিশ্চিত হওয়ায় ম্যাচ খেলার তালিকা আরও বড় করতে পারছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ২৩ জুন, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।