ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ফাইনালের মিশনে প্রস্তুত আবাহনী ও শেখ রাসেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, জুন ২৩, ২০১৬
ফাইনালের মিশনে প্রস্তুত আবাহনী ও শেখ রাসেল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: ফেডারেশন কাপ ফুটবলের ফাইনালে উঠার মিশনে শুক্রবার (২৪ জুন) টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে ঢাকা আবাহনীর বিপক্ষে মাঠে নামছে শেখ রাসেল ক্রীড়া চক্র। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠেয় হেভিওয়েট এই ম্যাচটি শুরু হবে বাংলদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।

 

ফেডারেশন কাপ ফুটবলে এবারের আসরের শুরুটা জয় দিয়ে করতে পারেনি আবাহনী লিমিটেড। গ্রুপপর্বের প্রথম ম্যাচেই আরামবাগের কাছে ১-০ গোলে হেরে পয়েন্ট হারিয়েছিল আকাশী নীল জার্সিধারীরা। তবে প্রথম ম্যাচ হেরে গেলেও পরের ম্যাচেই ফেনী সকার ক্লাবকে ১-০ গোলে হারিয়ে জয় তুলে নিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে দলটি। আর কোয়ার্টার ফাইনালে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে জায়গা করে নেয় সেমিফাইনালে।

এদিকে ফাইনালে উঠতে সেমিফাইনালের এই লড়াইকেই এই মুহূর্তে গুরুত্ব দিচ্ছেন ঢাকা আবাহনীর অধিনায়ক মামুন মিয়া, ‘আমরা এখন শুধুই সেমিফাইনাল নিয়ে ভাবছি। কেননা এই ম্যাচটি জিতলেই আমরা ফেডারেশন কাপের শিরোপা জয়ের লড়াইয়ে টিকে থাকতে পারবো। তাই আমাদের একমাত্র ভাবনা হলো কীভাবে ম্যাচটি জেতা যায়। জয় ছাড়া আমরা আর কিছুই ভাবেত চাইছি না। আর সেই কাজটি করতে আমরা আমাদের সাধ্যের সেরাটি দিয়েই চেষ্টা করবো। ’

এবারের ঘরোয়া ফুটবলের প্রথম আসর স্বাধীনতা কাপ ফুটবলে চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে শিরোপা হারায় ঢাকার দলটি। যদি ফাইনালে উঠতে পারেন তাহলে ফেডারেশন কাপ দিয়েই কী সেই শিরোপা জয়ের খেদ ঘোঁচাবেন? এমন প্রশ্নের উত্তরে মামুন জানান, ‘না আমার কাছে বিষয়টিকে এমন মনে হচ্ছে না। একথা ঠিক যে আমরা চট্টগ্রাম আবাহনীর কাছে হেরে স্বাধীনতা কাপে শিরোপা হারিয়েছি। সেটা একটা প্রেক্ষাপট ছিল। এটা আরেকটা প্রেক্ষাপট। তবে শেখ রাসেলকে হারিয়ে ফেডারেশন কাপের ফাইনালে উঠতে পারলে শিরোপা জয়ের জন্য সেরা খেলাটিই খেলবো। শুধু স্বাধীনতা কাপই নয়। এবারের প্রিমিয়ার ফুটবল লিগের শিরোপাও আমরাই ঘরে তোলার চেষ্টা করবো। ’

তবে আবাহনী হার দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও তাদের শেষ চারের প্রতিপক্ষ শেখ রাসেলের শুরুটা ছিল ড্র দিয়ে। গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে চট্টগ্রাম আবাহনীর সাথে ১-১ গোলে ড্র করে কোচ মারুফুল হকের শিষ্যরা।

প্রথম ম্যাচ ড্র করলেও গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে শেখ রাসেল ক্রীড়া চক্র ৩-০ গোলে মুক্তিযোদ্ধা সংসদকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে জায়গা করে নেয় শেষ আটে। আর শেষ আটের লড়াইয়ে পল এমিলির অতিরিক্ত সময়ের গোলে সেমিফাইনালে উঠে গেছে রয়েল ব্লুজরা।

সেমিফাইনালের পর এবার ফেডারেশন কাপের ফাইনালে উঠার লড়াইয়েও দৃঢ় প্রতিজ্ঞ শেখ রাসেল কোচ মারুফুল হক। ফাইনাল ম্যাচ নিয়ে নিজেদের প্রস্তুতির কথা জানাতে গিয়ে মারুফুল হক বলেন, আবাহনীর বিপক্ষে এই ম্যাচটি আমরা ভালো ভাবে খেলেই ফাইনালে যেতে চাচ্ছি। যদিও আবাহনী বেশ শক্তিশালী দল। প্রতিটি পজিশনেই দলটির দেশি ও বিদেশি ভালো প্লেয়ার আছে। তারপরেও তারা অজেয় নয়। আমার ছেলেরা যদি মাঠে ম্যাচের পরিকল্পনা সঠিকভাবে বাস্তবায়ন করতে পারে তাহলে জয় পাওয়া কঠিন হবে না।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ২৩ জুন ২০১৬
এইচএল/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।