ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

প্রথমার্ধ শেষে গোল নেই আর্জেন্টিনা-চিলির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, জুন ২৭, ২০১৬
প্রথমার্ধ শেষে গোল নেই আর্জেন্টিনা-চিলির

ঢাকা: কোপা আমেরিকার ফাইনালে লড়ছে আর্জেন্টিনা-চিলি। প্রথমার্ধের খেলা শেষে কোনো দলই গোলের দেখা পায়নি।

দুই দলের একজন করে ফুটবলার লাল কার্ড দেখায় দশ জন নিয়ে খেলতে হচ্ছে গতবারের দুই ফাইনালিস্টকে।

 

সোমবার (২৭ জুন) নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও চিলি। বাংলাদেশ সময় ভোর ৬টায় শিরোপা লড়াইয়ে মাঠে নামে দু’দলের ফুটবলাররা।

ম্যাচের ১৬ ও ২৮ মিনিটে দু’বার হলুদ কার্ড দেখায় মাঠের বাইরে যেতে হয় চিলির মার্সেলো ডিয়াজকে। আর ম্যাচের ৪৩ মিনিটের মাথায় আর্জেন্টিনার মার্কোস রোহোকে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে যেতে হয়।

আর্জেন্টিনার অপেক্ষার পালা দুই দশকের বেশি। দীর্ঘ ২৩ বছর কোনো শিরোপা দেখেনি আর্জেন্টিনা নামের সব সময়ের ফেভারিট দলটি। ব্যাপারটি অবাক করলেও বাস্তবতা বলছে তাই। টানা দুই বছর দুটি ফাইনালে গিয়ে থেকেছে ট্রফি বঞ্চিত। এবারের ফাইনালটি অবশ্য জেরার্ডো মার্টিনোর শিষ্যদের গতবারের ফাইনালের পুনরাবৃত্তিই। কারণ প্রতিপক্ষ যে ২০১৫ সালে ঘরের মাঠে আর্জেন্টিনাকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়নের মুকুট পড়া চিলি।

এবারের ফাইনলটিকে আর্জেন্টিনার প্রতিশোধের ম্যাচ বললেও কম হবে না। কারণ গতবার টাইব্রেকারে মেসিদের এক রকম কাঁদিয়েই শিরোপা উৎসব করেছিল চিলিয়ানরা। তবে, এবারের আসরে গ্রুপপর্বে আর্জেন্টিনার বিপক্ষে কোপার মিশন শুরু করেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনা সর্বশেষ কোপা শিরোপা জিতেছিল ১৯৯৩ সালে। সেবার মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রমাণ করে নীল-সাদা জার্সিধারীরা। কিন্তু এরপর আরও মেজর দুটি ফাইনাল খেললেও খালি হাতেই ফিরতে হয় ১৪ বারের কোপা চ্যাম্পিয়নদের।

অন্যদিকে ১৯১৬ সালে শুরু হওয়া আসরের প্রথম দিকে খারাপ সময়ই কেটেছিল চিলির। তবে পরবর্তীতে ১৯৫৫, ১৯৫৬, ১৯৭৯ ও ১৯৮৭ সালে ফাইনালে ওঠার যোগ্যতা অর্জন করে দলটি। আর সর্বশেষ গতবার সেই অপেক্ষার অবসান ঘটে। তাও আবার আর্জেন্টিনার মতো শক্তিশালী দলকে হারিয়ে। তাই এবার দলটির সামনে থাকছে টানা দ্বিতীয় শিরোপা উদযাপন করার হাতছানি।

এই ফাইনালে মাঠে নামার আগে দু’দল এখন পর্যন্ত মোট ৮৭বার মুখোমুখি হয়েছে। যেখানে সাফল্যের সিংহভাগই আর্জেন্টিনা ঘরে। ৫৭ জয়ের বিপরীতে আলবেসেলিস্তারা হেরেছে মাত্র সাতটিতে। বাকি ২৪টি ম্যাচ ড্র হয়। গত পাঁচবারের দেখাতেও আর্জেন্টিনা তিন জয়ের বিপরীতে একটি ম্যাচ হেরেছে। বাকি ম্যাচটি ড্র হয়।

বাংলাদেশ সময়: ০৭১৮ ঘণ্টা, ২৭ জুন ২০১৬
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।