ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

চতুর্থবারের মতো বর্ষসেরা প্লেমেকার মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
চতুর্থবারের মতো বর্ষসেরা প্লেমেকার মেসি লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

২০১৯ সালটা দুর্দান্ত কাটছে লিওনেল মেসির। ব্যক্তিগত অর্জনে এরইমধ্যে তিনি ছাড়িয়ে গেছেন বাকি সবাইকে। সর্বশেষ তার সাফল্যের পালকে যুক্ত হলো আইএফএফএইচএস (ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিস্টিকস) বর্ষসেরা প্লেমেকারের পুরস্কার।

এই নিয়ে চতুর্থবারের মতো বর্ষসেরা প্লেমেকারের পুরস্কার জিতলেন মেসি। এর আগে তার সাবেক বার্সা সতীর্থ জাভি হার্নান্দেজ ৪বার এই পুরস্কার জেতার কীর্তি গড়েছিলেন।

এর আগে ২০১৯ ফিফার বর্ষসেরার সঙ্গে গোল্ডেন বুটও ঝুলিতে পুরেছেন মেসি। এবারের ব্যালন ডি’অর পুরস্কারেরও সবচেয়ে বড় দাবিদার এই আর্জেন্টাইন ফুটবল জাদুকর।  

মেসিকে বর্তমান প্রজন্মের সবচেয়ে সেরা প্লেমেকারদের একজন হিসেবে বিবেচনা করা হয়। তার প্রতিফলন পাওয়া যায় এবারের তালিকায়। ‘আইএফএফএইচএস’ প্রকাশিত তালিকায় ২৯৯ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছেন তিনি।  

বার্সা ফরোয়ার্ডের পরেই আছেন কেভিন ডি ব্রুইনা। ম্যানচেস্টার সিটি তারকার অর্জন ৮৫ পয়েন্ট। ৫৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ইডেন হ্যাজার্ড। তবে অবাক করা বিষয় হলো, তালিকার শীর্ষ দশে জায়গা হয়নি জুভেন্টাস ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদোর।

বিশ্বের ৯০টি দেশের ফুটবল বিশেষজ্ঞদের ভোটে বর্ষসেরা প্লেমেকার নির্বাচিত হন। এবারও মেসির ফুটবল জাদুতে মুগ্ধ হয়েছেন তারা। আর তাতেই এই নিয়ে ৯ বছরে ‘আইএফএফএইচএস’র ১০টি বর্ষসেরা পুরস্কার জেতার অনন্য রেকর্ড গড়েছেন মেসি।

২০১৯ সালের বর্ষসেরা প্লেমেকারদের তালিকা:

লিওনেল মেসি- বার্সেলোনা- ২৯৯ পয়েন্ট
কেভিন ডি ব্রুইনা- ম্যানচেস্টার সিটি- ৮৫ পয়েন্ট
ইডেন হ্যাজার্ড- চেলসি, রিয়াল মাদ্রিদ- ৫৫ পয়েন্ট
রবার্তো ফিরমিনো- লিভারপুল- ৪৬ পয়েন্ট
বার্নার্দো সিলভা- ম্যানচেস্টার সিটি- ৩২ পয়েন্ট
দুসান তাদিচ- আয়াক্স- ৩০ পয়েন্ট
ফ্রেঙ্কি ডি ইয়ং- আয়াক্স, বার্সেলোনা- ২৫ পয়েন্ট
ক্রিস্টিয়ান এরিকসেন- টটেনহ্যাম- ২১ পয়েন্ট
আঁতোয়া গ্রিজম্যান- অ্যাতলেতিকো মাদ্রিদ, বার্সেলোনা- ২০ পয়েন্ট
জর্জিনিও উইনালদাম- লিভারপুল- ১৭ পয়েন্ট

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।