ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ভারত

কলকাতা বইমেলায় রিকশার আদলে হচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
কলকাতা বইমেলায় রিকশার আদলে হচ্ছে বাংলাদেশ প্যাভিলিয়ন

কলকাতা: বিগত বছরের মতো এবারও কলকাতা বইমেলায় অংশ নিচ্ছে বাংলাদেশ। ৪৭তম কলকাতা বইমেলার এবারের থিমকান্ট্রি যুক্তরাজ্য হলেও মেলায় নজর কাড়বে বাংলাদেশ প্যাভিলিয়ন।

সম্প্রতি ইউনেস্কো স্বীকৃতি পেয়েছে ঢাকার রিকশা ও রিকশাচিত্র। সেই ঐতিহ্যগত কারুশিল্পকে প্রাধান্য করে কলকাতা বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন সাজিয়ে তোলা হচ্ছে রিকশার আদলে।

৩২০০ ফুট জায়গাজুড়ে তৈরি হওয়া বাংলাদেশ প্যাভিলিয়নে অংশ নিচ্ছে ৪৫টি বাংলাদেশি প্রকাশনা সংস্থা। এর মধ্যে সরকারি ১০টি প্রকাশনা সংস্থা এবার অংশ নেবে। এছাড়াও এবারের কলকাতা বইমেলায় ২০ জানুয়ারি পালিত হবে ‘বাংলাদেশ দিবস’। সেদিন বিকেলে ‘সংযোগের সেতুবন্ধন: সাহিত্য, সংস্কৃতি ও শিল্পের ভূমিকা’ শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। যেখানে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের বিশিষ্টজনরা আলোচনায় অংশ নেবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদ। উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নুরুল হুদা, বিশিষ্ট নাট্যকর্মী রামেন্দু মজুমদার, পশ্চিমবঙ্গ কবিতা একাডেমির চেয়ারম্যান কবি সুবোধ সরকার, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাহিত্য বিভাগের অধ্যাপক চিন্ময় গুহসহ বিশিষ্টরা।



ওই দিন দ্বিতীয় ধাপে বাংলাদেশের বিশিষ্ট শিল্পীদের পরিবেশনায় এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সঙ্গীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা। পাশাপাশি বাংলাদেশ শিল্পকলার একটি টিম মঞ্চস্থ করবে সৈয়দ শামসুল হকের লেখা ‘আমার পরিচয়’ কবিতা অবলম্বনে একটি নাট্যকবিতা।

৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হচ্ছে ১৮ জানুয়ারি থেকে। ওই দিন বিকেলে বইমেলা প্রাঙ্গণে (সল্টলেক সেন্ট্রাল পার্ক) মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও পশ্চিমবঙ্গের মন্ত্রীরা। উপস্থিত থাকবেন ভারতে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস, ব্রিটিশ কাউন্সিল ইন্ডিয়ার ডিরেক্টর অ্যালিসন ব্যারেট, বিশিষ্ট লেখিকা বাণী বসু প্রমুখ।

বইমেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত, থিমকান্ট্রি যুক্তরাজ্য। বিগত বছরের মতো এবারও মেলায় অংশ নেবে বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ইতালি, স্পেন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, পেরু ও কলম্বিয়া। প্রায় ১২ বছর পর অংশ নিচ্ছে জার্মানি। অংশ নেবে ভারতের বিভিন্ন রাজ্যের প্রকাশনা সংস্থা। থাকছে তিনশোর বেশি লিটন ম্যাগাজিন স্টল ও খাবারের স্টল।

সাধারণত জানুয়ারি মাসের শেষ সপ্তাহেই শুরু হয় কলকাতা বইমেলা। কিন্তু এবার সময় এগিয়ে আনা হয়েছে। কারণ, জানুয়ারি মাসের শেষ থেকে শুরু হবে ভারতে বোর্ডের পরীক্ষা। তাই নির্ধারিত সময়ের আগেই শুরু হচ্ছে কলকাতা বইমেলার এবারের আসর।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।