ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গরমে স্মার্টফোনের সুরক্ষায় যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
গরমে স্মার্টফোনের সুরক্ষায় যা করবেন

অতিরিক্ত গরমে স্মার্টফোনের নানা সমস্যা হতে পারে। স্মার্টফোন অতিরিক্ত গরমে বিস্ফোরণ হতে পারে।

উচ্চ তাপের কারণে ফোনের অভ্যন্তরীণ উপাদানগুলো অনেক বেশি প্রভাবিত হতে পারে। এতে ফোনের গতি কমে যেতে পারে।

আসুন জেনে নিই গরমে স্মার্টফোনের সুরক্ষায় কি করতে হবে ...

গরমের সময় ফোন বেশিক্ষণ পকেটে রাখা উচিত নয়। এ সময় স্বাভাবিক শরীরের তাপ ফোনের স্বাভাবিক কর্ম প্রক্রিয়া ধীর করে দিতে পারে। ফোনের ব্যাটারি লিক হতে পারে বা এমনকি আগুনও ধরতে পারে।

শুধু বাহ্যিক তাপমাত্রার কারণে ফোন অতিরিক্ত গরম হয়, বিষয়টি তেমন নয়। ফোনে বেশি গেম খেলা বা অতিরিক্ত কথা বলাতেও তাপ বাড়ে। এমন পরিস্থিতিতে বাইরের তাপমাত্রার সঙ্গে ফোন অতিরিক্ত গরম হতে শুরু করে। তাই ফোন বেশি মাত্রায় ব্যবহার করা এড়িয়ে চলুন বা এরোপ্লেন মোডে রাখুন।

রোদে পার্ক করা গাড়িতে ফোন রেখে যাওয়া থেকে বিরত থাকুন। ফোন নিয়ে বেশিক্ষণ রোদে না থাকার চেষ্টা করুন। কেননা, এ সময় আপনার ফোনটি অতিরিক্ত গরম হতে পারে। ফোনের অভ্যন্তরীণ উপাদানও প্রভাবিত হতে পারে।

সরাসরি সূর্যের আলো পড়ছে এমন স্থানে ফোন চার্জ করা উচিত নয়। ফোন চার্জ করার সময় একটু গরম হয়ে যায়। এমন পরিস্থিতিতে চার্জ করার সময় ফোন রোদে থাকলে তা আরও গরম হয়ে যেতে পারে। এক্ষেত্রে ভয়ানক দুর্ঘটনাও ঘটতে পারে।

বালিশের নিচে বা গরম হয়ে উঠতে পারে এমন অন্য কোনো গরম সামগ্রীর ভেতরে ফোন রেখে চার্জ করা উচিত নয়। এতে ফোন খুব গরম হতে পারে এবং ক্ষতিগ্রস্ত হতে পারে।

সূত্র : দ্য ম্যাগাজিন

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।