ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইসিটি খাতে বাংলাদেশিদের নিয়োগ দেবে অস্ট্রেলিয়া

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২২
আইসিটি খাতে বাংলাদেশিদের নিয়োগ দেবে অস্ট্রেলিয়া

ঢাকা: আইসিটি খাতে বাংলাদেশিদের অস্ট্রেলিয়ায় নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ ওভারসিজ ইমপ্লেয়মেন্ট সার্ভিস লিমিটেড (বোয়েসেল) ও অস্ট্রেলিয়া কোম্পানি স্টারনিংয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।  

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানিয়েছে।

অনলাইনে আয়োজিত এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক বিল্লাল হোসেন এবং স্টারনিংয়ের অপারেশন ডিরেক্টর পল ইগান চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী স্টারনিং অস্ট্রেলিয়ায় তাদের বিভিন্ন ক্লায়েন্ট কোম্পানির জন্য আইসিটি খাতে বাংলাদেশের দক্ষ জনবলের কর্মসংস্থানের ব্যবস্থা করবে। আইসিটি খাতে স্টারনিংয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে বোয়েসেল বাংলাদেশ থেকে যোগ্য প্রার্থী সরবরাহ করবে। আগামী তিন বছরের জন্য চুক্তির আওতায় পেশাদার আইসিটি ব্যক্তিরা অস্ট্রেলিয়ায় চাকরির সুযোগ পাবেন।

অনলাইনে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-বাংলাদেশ কনস্যুলেট, সিডনির কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম, বাংলাদেশ হাইকমিশন, ক্যানবেরার কাউন্সেলর (শ্রম) মো. সালাহউদ্দিন, স্টারনিংয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জোসেফ মেরজ এবং বোয়েসেলের নির্বাহী ব্যবস্থাপক মো. মাহাবুবুর রহমান, সহকারী মহা ব্যবস্থাপক নোমান চৌধুরী।

বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই্ চুক্তির মাধ্যমে অস্ট্রেলিয়াতে বাংলাদেশি দক্ষ জনশক্তি পাঠানোর পথ উন্মুক্ত হবে। আমরা এখন শুধুমাত্র আইসিটি সেক্টরের দক্ষ পেশাদারদের পাঠানোর উদ্যোগ গ্রহণ করেছি। এছাড়া আরও কোম্পানির সঙ্গে যোগাযোগ করা হচ্ছে যাতে বাংলাদেশি অন্য পেশাজীবীদেরও অস্ট্রেলিয়াতে পাঠানো যায়।  

স্টারনিংয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী. জোসেফ মেরজ বলেন, বাংলাদেশে অনেক দক্ষ আইটি পেশাদার রয়েছে। অস্ট্রেলিয়াতে দক্ষ আইটি পেশাদারদের যথেষ্ট ঘাটতি আছে। বাংলাদেশি দক্ষ পেশাজীবীরা এই ঘাটতি পূরণ করতে সহায়তা করতে পারে।

কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম বলেন, অস্ট্রেলিয়ার কোনো কোম্পানির সঙ্গে বোয়েসেলের এটাই প্রথম চুক্তি স্বাক্ষরিত হলো। এর মাধ্যমে বাংলাদেশি পেশাজীবীদের অস্ট্রেলিয়ায় কর্মসংস্থানের সুযোগ সহজতর হবে।

বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি, ২৫ ২০২২
টি আর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।