ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

‘পরমাণু যুদ্ধের ঝুঁকি কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
‘পরমাণু যুদ্ধের ঝুঁকি কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ’

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার পারমাণবিক যুদ্ধের ঝুঁকি কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) মস্কোয় দেওয়া এক বক্তব্যে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স এ তথ্য জানিয়েছে।

রিয়াবকভ বলেছেন, গত ফেব্রুয়ারিতে রাশিয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক নিউ স্টার্ট চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার যে ঘোষণা দিয়েছে, সেটি নিয়ে ওয়াশিংটনের সঙ্গে গোপনে বা প্রকাশ্যে কোনো আলোচনা হবে না।

মস্কোর প্রতি ওয়াশিংটনের ‘বিদ্বেষী নীতি’র তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, এ মুহূর্তে ওই চুক্তিতে রাশিয়ার ফিরে যাওয়ার প্রশ্নই ওঠে না।

রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজই পারমাণবিক যুদ্ধ বেধে যাবে কিনা সে আশঙ্কা সম্পর্কে আমি হুট করে কোনো মন্তব্য করতে রাজি নই। তবে গত কয়েক দশকের মধ্যে সে আশঙ্কা যে এখন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে সে কথা বলতে পারি।

তিনি বলেন, রাশিয়া বিশ্বকে পারমাণবিক যুদ্ধ থেকে ‘মুক্ত ও নিরাপদ’ রাখার প্রতিশ্রুতিতে অটল রয়েছে। তবে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি সংঘাতে লিপ্ত হওয়ায় ওই প্রতিশ্রুতি কতক্ষণ রক্ষা করা যাবে সে বিষয়ে প্রশ্ন রয়ে গেছে বলেও তিনি মন্তব্য করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।