ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে আরও ট্যাংক-সাঁজোয়া যান দেবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, মে ১৫, ২০২৩
ইউক্রেনকে আরও ট্যাংক-সাঁজোয়া যান দেবে ফ্রান্স

ইউক্রেনে আরও ট্যাংক এবং সাঁজোয়া যান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। একইসঙ্গে সেগুলো ব্যবহার করতে ইউক্রেনীয় সৈন্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণও দেবে দেশটি।

সোমবার (১৫ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

রোববার (১৪ মে) গভীর রাতে প্যারিসে রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক নৈশভোজে যোগ দেন ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি। সেখানে ম্যাক্রোঁ এ প্রতিশ্রুতি দেন।

প্রায় তিন ঘণ্টা আলোচনার পর সোমবার এক যৌথ বিবৃতিতে দুই রাষ্ট্রপতি বলেছেন, আগামী সপ্তাহে ফ্রান্স বেশ কয়েকটি ব্যাটালিয়নকে প্রশিক্ষণ দেবে। এএমএক্স-১০আরসি-সহ কয়েকশ সাঁজোয়া যান এবং হালকা ট্যাংক এই প্রশিক্ষণের অংশ থাকবে।

বিবৃতিতে, রাশিয়াকে দেওয়া বর্ধিত নিষেধাজ্ঞার বিষয়েও সতর্ক করা হয়েছে।

এতে বলা হয়েছে, রাশিয়ার অবৈধ আগ্রাসন চালিয়ে যাওয়ার ক্ষমতাকে দুর্বল করতে দেশটির ওপর আরও নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে ইউক্রেন এবং ফ্রান্স একমত।

এদিকে ইউক্রেনকে প্রায় তিন বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দেবে আরেক মিত্র দেশ জার্মানি। এর মধ্যে রয়েছে ট্যাঙ্ক, অ্যান্টি-এয়ারক্রাফট সিস্টেমস ও গোলাবারুদ।

এ বিষয়ে জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছিলেন, ২ দশমিক ৭ বিলিয়ন ইউরোর (২ দশমিক ৯৫ বিলিয়ন ডলার) সামরিক সহায়তার প্যাকেজের মাধ্যমে জার্মানি দেখাতে চায়, তারা ইউক্রেনের সমর্থন গুরুত্ব দিয়ে দেখছে।

শুরুতে কিয়েভের জন্য সামরিক সহায়তার বিষয়ে ধীরগতিতে থাকলেও বর্তমানে জার্মানি ইউক্রেনের সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী দেশ হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, মে ১৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।