ঢাকা, শনিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

সম্পর্ক পুনঃস্থাপনে রাষ্ট্রদূত নিয়োগ দিচ্ছে কানাডা-সৌদি আরব 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, মে ২৫, ২০২৩
সম্পর্ক পুনঃস্থাপনে রাষ্ট্রদূত নিয়োগ দিচ্ছে কানাডা-সৌদি আরব 

কানাডার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনরায় স্থাপন করতে যাচ্ছে সৌদি আরব।  

বুধবার (২৪ মে) উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, দুই দেশের সম্পর্কের অবনতির পাঁচ বছর পর কূটনৈতিক সম্পর্ক আবার নতুন করে জোড়া লাগতে যাচ্ছে।

আরও বলা হয়েছে, গত নভেম্বরে ব্যাংককে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতা জোটের (অ্যাপেক) সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে আলোচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, দুই দেশের কূটনৈতিক সম্পর্ক আগের পর্যায়ে নিয়ে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এটিকে সম্পর্ক পুনঃস্থাপনও বলা যেতে পারে। উভয় দেশ নতুন রাষ্ট্রদূত নিয়োগে সম্মত হয়ে পারস্পরিক শ্রদ্ধা ও অভিন্ন স্বার্থের ভিত্তিতে কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের ইচ্ছা প্রকাশ করেছে।

২০১৮ সালে সৌদির আরবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনে কানাডা। সেই সঙ্গে কারাবন্দি দূতাবাস কর্মীদের মুক্তির দাবি করার পর সৌদি আরবের সঙ্গে কানাডার সম্পর্কের অবনতি ঘটে।

প্রতিক্রিয়ায় সৌদি আরব, নতুন বাণিজ্য ও বিনিয়োগ চুক্তি স্থগিত করে, কানাডায় ফ্লাইট স্থগিত করে, কানাডায় অধ্যয়নরত শিক্ষার্থীদের ফেরত ও সৌদি আরবে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার করে।

সৌদি আরব সম্প্রতি অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অগ্রাধিকার দিচ্ছে, যা সফল হওয়ার জন্য আঞ্চলিক স্থিতিশীলতা প্রয়োজন। সৌদি আরব অর্থনৈতিক সাফল্য অর্জন করতে কানাডার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন করতে যাচ্ছে।

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, মে ২৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।