ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কারাগারে প্রবেশের ১ ঘণ্টা পরই মুক্তি পেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
কারাগারে প্রবেশের ১ ঘণ্টা পরই মুক্তি পেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট  ছবি: সংগৃহীত

কারাগারে প্রবেশের ৯০ মিনিটেরও কম সময়ের মধ্যে মুক্তি পেলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা। আদালত অবমাননার দায়ে তাকে কারাগারে পাঠানো হয়েছিল।

পরে কারাগারে ভিড় কমাতে দেশটির সরকারের ঘোষিত নতুন কর্মসূচির অধীনে সাবেক এ প্রেসিডেন্টকে মুক্তি দেওয়া হয়।

৮১ বছর বয়সী এ রাজনীতিবিদ শুক্রবার (১১ আগস্ট) দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার দণ্ড মওকুফের মাধ্যমে কারাগার থেকে ছাড়া পান।

তাকে সকাল ৬টায় কোয়াজুলু-নাটাল প্রদেশের একটি কারাগারে পাঠানো হয়। দ্রুত প্রক্রিয়ার মাধ্যমে মাত্র একঘণ্টা পরেই তাকে মুক্তি দেওয়া হয়।

বিরোধী রাজনীতিবিদরা বলছেন, জুমার দ্রুত মুক্তি কাকতালীয় নয়। তারা আরও বলছেন এটি স্পষ্ট যে শাসক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) তার সবচেয়ে শক্তিশালী সদস্যের বিচার এড়াতে কারাগারের ভিড়ের সমস্যাটি ব্যবহার করেছে।

জুমাকে ২০২১ সালে রাষ্ট্রীয় দুর্নীতির তদন্তে সাক্ষ্য দেওয়ার জন্য আদালতের আদেশ লঙ্ঘনের জন্য কারাগারে বন্দি করা হয়। কিন্তু ১৫ মাসের শাস্তির মাত্র দুই মাস কাটানোর পর তাকে মেডিকেল ইস্যুতে প্যারোলে মুক্তি দেওয়া হয়।

দক্ষিণ আফ্রিকার আদালত পরে তার মুক্তি বেআইনি ছিল উল্লেখ করে তাকে কারাগারে ফিরে যাওয়ার নির্দেশ দেন।

জুমা ২০০৮ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তার দায়িত্বে থাকাকালীন দুর্নীতির তদন্তে আদালতে হাজির হওয়ার জন্য সমন জারি হলে তিনি সে আদেশ আমান্য করেন। পরে আদালত অবমাননার অভিযোগে অভিযুক্ত হওয়ার পর ২০২১ সালের জুলাই মাসে ১৫ মাসের সাজা নিয়ে কারাগারে যান।  

সূত্র: সিএনএন

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।