ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জার্মানিতে শহর ছেড়ে গ্রামে যাওয়ার প্রবণতা কেন বাড়ছে?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
জার্মানিতে শহর ছেড়ে গ্রামে যাওয়ার প্রবণতা কেন বাড়ছে?

২০১৭ সালের পর ৩০ থেকে ৪৯ বছর বয়সী, যাদের সন্তান আছে এবং ২৫ থেকে ২৯ বছর বয়সী তরুণ পেশাজীবীদের মধ্যে গ্রামে বসবাসের প্রবণতা বেড়েছে। জার্মানির কেন্দ্রীয় ও রাজ্য সরকারের দেওয়া তথ্যে এমনটি জানা গেছে।

ডয়চে ভেলে।  

বার্লিন ইনস্টিটিউট ফর পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের গবেষকেরা বলছেন, অতীতের চেয়ে বর্তমানে গ্রামের প্রতি মানুষের আকর্ষণ বাড়ছে।  

এই সংস্থার সামাজিক মনোবিজ্ঞানী ফ্রেডেরিক জিক্সটাস বলছেন, ২০২১ সালে দুই-তৃতীয়াংশ গ্রামীণ সমাজে জনসংখ্যা বেড়েছে। এই তথ্য এক দশক আগে প্রতি চারটি গ্রামীণ সমাজের মধ্যে মাত্র একটির জন্য সত্য ছিল।

ভ্যুস্টেনরোট ফাউন্ডেশন ও বার্লিনের ওই ইনস্টিটিউটের গবেষকেরা জনসংখ্যা বাড়ছে এমন ছয়টি গ্রামীণ সমাজ পরিদর্শন করেছেন। পরিস্থিতি বুঝতে তারা এই পরিদর্শন করেন। ওই ছয় সমাজে তারা বিভিন্নজনের সঙ্গে কথা বলেন।  

এক নতুন বাসিন্দা তাদের বলেন, অনেক ভেবে গ্রামে আসার কথা ভেবেছি। কারণ, এখানে মানুষের সঙ্গে মানুষের বন্ধন অনেক শক্তিশালী। সত্যি বলতে, কিছু নির্মাণ করতে গেলে খরচ একটি বড় বিষয়। অবশ্যই গ্রামে বিষয়টি অনেক অন্যরকম।

কম খরচে বসবাস, প্রকৃতির সান্নিধ্য আর কম দূষণ- এসব কারণে মানুষ গ্রামে যাচ্ছেন বলে গবেষকেরা জানতে পেরেছেন। জিক্সটাস বলন, করোনার পর ঘরে থেকে চাকরি করা সম্ভব হওয়ার কারণেও অনেকে গ্রামে যাচ্ছেন।

তবে ইউরোপের অন্যান্য দেশে পরিস্থিতি উলটো। ইউরোপীয় ইউনিয়নের সংস্থা ইউরোস্ট্যাটের হিসাব বলছে, ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে ইইউর ৪০৬টি গ্রামীণ এলাকার মধ্যে ৩৫৫টি থেকে মানুষ শহরে পাড়ি জমিয়েছে।

এসব এলাকায় তরুণ ও কাজের বয়স আছে এমন মানুষের সংখ্যা অনেক কমেছে। সেই তুলনায় ৬৫ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা বছরে গড়ে ১ দশমিক ৮ শতাংশ করে বেড়েছে।

ডয়চে ভেলে অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।